অস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ-প্রয়োজনে নির্বাহী ক্ষমতা ব্যবহার করবেন ওবামা

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে কঠোর আইন করতে প্রয়োজনে নির্বাহী ক্ষমতা ব্যবহারের কথা ভাবছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন জানান, হোয়াইট হাউস এ ব্যাপারে ঐকমত্য প্রতিষ্ঠার চেষ্টা চালাবে। তবে মতে না বনলে এককভাবে সিদ্ধান্ত নেবেন ওবামা।
অস্ত্র নিয়ন্ত্রণে করণীয় নির্ধারণে গঠিত জাতীয় টাস্কফোর্সের উদ্বোধনী বৈঠকে গত বুধবার বাইডেন বলেন, প্রশাসন এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী অস্ত্র লবির কাছে বিষয়টি অবশ্য বেশ বিতর্কিত। বিরোধী রিপাবলিকানরা এ লবির কট্টর সমর্থক। ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের সঙ্গে তাদের খুব একটা সুসম্পর্ক নেই। বৈঠক শুরুর আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, প্রেসিডেন্ট ওবামা সশস্ত্র সহিংসতার 'বিরুদ্ধে ব্যবস্থা নিতে দৃঢ়প্রতিজ্ঞ'। তিনি গত মাসে কানেকটিকাটের প্রাথমিক স্কুলে সহিংসতার কথা উল্লেখ করে বলেন, 'প্রেসিডেন্ট ব্যবস্থা নেবেন। নির্বাহী আদেশ ও নির্বাহী ক্ষমতাও ব্যবহার করা হতে পারে। তবে কী ব্যবস্থা নেওয়া হবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। অ্যাটর্নি জেনারেল এবং মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বিষয়টি নিয়ে পরামর্শ করছি আমরা।'
গত ১৪ ডিসেম্বর কানেকটিকাটের স্যান্ডিহুক এলিমেন্টারি স্কুলে ঢুকে এক তরুণ এলোপাতাড়ি গুলি শুরু করলে ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। গতকাল বৃহস্পতিবার এ ব্যাপারে অস্ত্র লবির সঙ্গে বসার কথা ছিল বাইডেনের। এ মাসের শেষ নাগাদ বিষয়টি নিয়ে নির্দিষ্ট সুপারিশসহ একটি প্যাকেজ তৈরি করে প্রেসিডেন্টের কাছে পেশ করবেন তিনি। সূত্র : আল-জাজিরা, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.