পদ্মা যমুনায় অবিলম্বে ড্রেজিং শুরম্ন করুন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা ও যমুনা নদীতে ইতোমধ্যে সম্পন্ন জরিপের ভিত্তিতে অবিলম্বে ড্রেজিং শুরম্ন করার জন্য সংশিস্ন-ষ্ট কতর্ৃপকে নির্দেশ দিয়েছেন।
তিনি বৃহস্পতিবার সকালে তাঁর কার্যালয়ে পানি সেক্টর ও ড্রেজিং শীর্ষক তৃতীয় সভায় সভাপতিত্ব করেন।
তিনি বলেন_ সময় নষ্ট করবেন না,জরিপের ভিত্তিতে পদ্মা ও যমুনায় ড্রেজিংয়ের কাজ শুরম্ন করম্নন। খবর বাসসর।
সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের জানান, সভায় নদীগুলোর সর্বশেষ নাব্য, নৌপথ, ড্রেজিংয়ের জন্য প্রয়োজনীয় উপকরণ, ২০০৯-১০ সালের ড্রেজিং কর্মপরিকল্পনা এবং দেশের জলাধারগুলোর পরিস্থিতি নিয়ে বিসত্মারিত আলোচনা হয়।
প্রধানমন্ত্রী বর্জ্য অপসারণ কার্যক্রম চলাকালে রাজধানীর বুড়ীগঙ্গা ও তুরাগ নদীতে অব্যাহত আবর্জনা ফেলার ঘটনায় অসনত্মোষ প্রকাশ করেন।
শেখ হাসিনা বলেন, নদীর নাব্য ফিরিয়ে আনা এবং এগুলোকে ব্যবহারোপযোগী করতে কতর্ৃপৰের পরিচ্ছন্নতা কর্মসূচী পরিচালনাকালে বুড়ীগঙ্গা ও তুরাগ নদীতে আবর্জনা ফেলতে দেয়ায় সরকারের অর্থের অপচয় হবে মাত্র।
তিনি পানি দূষিত করে এমন কোন কিছু নদীতে ফেলা বন্ধ করার লৰ্যে সংশিস্ন-ষ্ট কতর্ৃপৰের পাশাপাশি নগরবাসী ও শিল্প মালিকদেরও এগিয়ে আসার আহ্বান জানান।
শেখ হাসিনা দেশ ও জাতিকে রৰার জন্য দুনর্ীতির বিরম্নদ্ধে কঠোর অবস্থান নিতে সবাইকে পরামর্শ দেন এবং অপরাধপ্রবণ মানসিকতা পরিবর্তনের ওপর গুরম্নত্ব আরোপ করেন।
তিনি তাঁর পূর্ববতর্ী ১৯৯৬-২০০১ সালের সরকারের সময় পুনরম্নদ্ধারকৃত জমিতে আবাসন প্রকল্প স্থাপনের পরিকল্পনার কথা উলেস্ন-খ করে বলেন, ড্রেজিংয়ের পর নদীর পারে আবাসন, শিল্প এলাকা ও কৃষি খামার গড়ে তোলা হবে।
এ প্রসঙ্গে শেখ হাসিনা তাঁর বিগত সরকারের সময় পশুর নদী খননের বালু দিয়ে মংলা ইপিজেড গড়ে তোলার কথা উলেস্নখ করেন।
প্রধানমন্ত্রী পরিবেশ রৰা এবং পরিবেশসম্মত বাসোপযোগী অঞ্চল গড়ে তোলা ও ব্যবহারোপযোগী নদীর জন্য চর এলাকায় ব্যাপক বনায়ন ও বৃৰরোপণের ওপর গুরম্নত্ব আরোপ করেন।
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ও পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকার, ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা, পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম ও ড. মশিউর রহমান, বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সংশিস্ন-ষ্ট সচিবগণ সভায় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.