পুতুল নাচ উৎসব শুরু, মীনু হককে সম্মাননা- সংস্কৃতি সংবাদ

তিন দিনব্যাপী পুতুল নাচ উৎসব বৃহস্পতিবার থেকে শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে শুরম্ন হয়েছে। সন্ধ্যায় এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব হেদায়েতুলস্নাহ আল মামুন। একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের পরিচালক বেগম সারা আরা মাহমুদ। তবে অনুষ্ঠানের নির্ধারিত সময়ের অনেক পরে মঞ্চে আসেন অতিথিরা। ফলে ভাল উদ্যোগ হওয়া সত্ত্বেও প্রথম দিনেই কিঞ্চিৎ হোঁচট খায় আয়োজনটি। অনেক দেরিতে শুরম্ন হয় মূল অনুষ্ঠান। এদিন ব্রাহ্মণবাড়িয়ার দল রয়েল বীণা পুতুল নাচের পরিবেশনা দিয়ে শুরম্ন হয় উৎসব। এরপর পুতুল নিয়ে মঞ্চে ওঠে ঢাকার নবাবপুরের দল ঝুমুর ঝুমুর পুতুল নাচ। প্রদর্শনী দু'টি আকর্ষণীয় হলেও দর্শক ছিল হাতেগোনা।
আজ শুক্রবার প্রদর্শনী ছাড়াও পুতুল নাচের ওপর আয়োজন করা হবে একটি সেমিনার ও মতবিনিময় সভা। 'বাংলাদেশের পুতুল নাচের বিষয় বৈচিত্র্য ও নন্দন ভাবনা' শীর্ষক এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. রশীদ হারম্নন। কামাল লোহানীর সভাপতিত্বে সেমিনারে আলোচনা করবেন ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ড. লুৎফর রহমান, সুদীপ চক্রবতর্ী ও সাইমন জাকারিয়া।

মীনু হককে সংবর্ধনা জানাল নৃত্যশিল্পী সংস্থা
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল ভূমিকা রাখায় বৃহস্পতিবার সম্মাননা জানানো হলো নৃত্যশিল্পী মীনু হককে। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট মানবাধিকার কমর্ী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল। রাহিজা খানম ঝুনুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক দীপা খন্দকার। আলোচনা করেন গোলাম মুসত্মফা খান, সাজু আহমেদ ও শিমুল ইউসুফ।
প্রধান অতিথির বক্তৃতায় সুলতানা কামাল বলেন, কিছু কুলাঙ্গারের কথা বাদ দিলে বাকিরা সকলেই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। ৩০ লাখ প্রাণের বিনিময়ে প্রিয় স্বাধীনতা পেয়েছি আমরা। কিন্তু এ শহীদদের কথা যখন ভাবা হয়, তখন নারীরা বাদ পড়ে যান। একে দুঃখজনক আখ্যা দিয়ে তিনি বলেন, নারীরা অস্ত্র হাতে লড়েছেন। যুদ্ধাহতদের মা ও বোনের মতো সেবা দিয়ে সারিয়ে তুলে ফের যুদ্ধে পাঠিয়েছেন। দীর্ঘ নয় মাস পরিবারের একমাত্র উপার্জনৰম পুরম্নষটি যখন অনুপস্থিত তখন একলা হাতে পরিবারের সকল দায়িত্ব পালন করেছেন। মীনু হককে সেসব মহীয়সী নারীর একজন হিসেবে উলেস্নখ করে অভিবাদন জানান তিনি। সংবর্ধনার জবাবে মীনু হক সকলকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, দেশ আমার কাছে প্রাণের চেয়েও প্রিয়। আর তাই সব ভুলে যুদ্ধে গিয়েছিলাম। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে কাজ করার আহ্বান জানান তিনি।
এদিন নটরাজ, কথক সম্প্রদায়, ঘাসফুলনদী, নান্দনিক, নৃত্যালোকসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি শিল্পীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। মীনু হককে উত্তরীয় পরিয়ে দেন নৃত্যশিল্পী সংস্থার শিল্পীরা। অনুষ্ঠানে 'মাটির কন্যা' উপাধিতেও ভূষিত করা হয় শিল্পীকে।

শিল্পী কালিদাস কর্মকারের একক চিত্রকর্ম প্রদর্শনী
শিল্পী কালিদাস কর্মকারের একক চিত্রকর্ম প্রদর্শনী বৃহস্পতিবার থেকে অাঁলিয়স ফ্রঁসেজে শুরম্ন হয়েছে। '্এ্যালুভিয়াল সোল' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন জিন-কাউডে জ্যাক। অাঁলিয়স ফ্রঁসেজের ৫০ বছর পূর্তি উপলৰে আয়োজিত অনুষ্ঠানমালার অংশ হিসেবে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ১৩ দিনের এ প্রদর্শনী চলবে আগামী ১৬ ফেব্রম্নয়ারি পর্যনত্ম।

তরম্নণ কুমারের প্রদর্শনী এশিয়াটিকে
এশিয়াটিক সোসাইটির আর্ট গ্যালারিতে শুরম্ন হয়েছে শিল্পী তরম্নণ কুমার সরকারের একক চিত্রকর্ম প্রদর্শনী_ শ্যাডো অব পেইন এ্যান্ড প্যাশন। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন ঢাকা বিশ্বাবদ্যালয়ের উপাচার্য আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছেলেন প্রখ্যাত শিল্পী অধ্যাপক আব্দুস শাকুর শাহ, অধ্যাপক আবুল বারক আলভী, রামেন্দু মজুমদার ও জেএল ভৌমিক।
শেখ মুজিব ফাদার অব দ্য নেশনের প্রদর্শনী
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত তথ্যচিত্র 'শেখ মুজিব ফাদার অব দ্য নেশন' বৃহস্পতিবার সুপ্রীমকোর্ট বার এ্যাসোসিয়েশন মিলনায়তনে প্রদর্শিত হয়।

No comments

Powered by Blogger.