ওয়ানডেতে দ্বিতীয় বলে, টেস্টে প্রথম

ভিষেক নিয়ে নিশ্চয়ই অনেক স্বপ্ন দেখতেন শামিন্দা ইরাঙ্গা। বাস্তবে যা হলো, স্বপ্নের সীমানা কি এত দূর ছিল? না, ম্যাসি-হিরওয়ানিদের মতো অভিষেকে ১৬ উইকেট পাননি। কিন্তু যা করেছেন, ক্রিকেট ইতিহাসেই তার নজির নেই একটিও! গত ১৬ আগস্ট ওয়ানডে অভিষেক হয়েছে ইরাঙ্গার। ক্যারিয়ারের দ্বিতীয় বলটাই ব্র্যাড হাডিনের ব্যাট-প্যাডের ফাঁক গলে ভেঙেছিল স্টাম্প। ঠিক এক মাস পর কাল টেস্ট অভিষেক। এবার উইকেট প্রথম বলেই!
ক্রিকেটের এই দুই সংস্করণেই প্রথম বলে উইকেট তো নেই-ই, ওয়ানডে দ্বিতীয় আর টেস্টে প্রথম বলে উইকেট পেলেন কেউ এই প্রথম! ইরাঙ্গার জন্য এই ‘উপহার’ যেন ঠিক করেছিলেন ক্রিকেট-বিধাতাই। অন্তত তাঁর প্রথম টেস্ট উইকেট এটাই বলছে। নার্ভাস ভঙ্গিতে প্রথম বলটি করেছিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। নিরীহ সেই বলকে ব্যাকওয়ার্ড পয়েন্টে দিলশানের হাতে তুলে দিলেন শেন ওয়াটসন।

গত কিছুদিন এমন ঘোরের মাঝেই কাটছে ইরাঙ্গার। গত ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট স্কোয়াডে যখন ডাক পেয়ে চমকে গিয়েছিলেন নিজেই। ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স এমন কিছু ছিল না! নির্বাচকেরা নিশ্চয়ই কিছু একটা দেখেছিলেন তাঁর মধ্যে। সেবার টেস্ট খেলা না হলেও ‘এ’ দলের হয়ে ইংল্যান্ডে গেলেন। দুর্দান্ত বোলিংয়ের পাশাপাশি রানও পেলেন লোয়ার-অর্ডারে। সেই পারফরম্যান্স সুযোগ করে দিল ওয়ানডে দলে। অভিষেকে দ্বিতীয় বলে উইকেটের পর তুলে নিলেন রিকি পন্টিংকেও। ওয়ানডের পারফরম্যান্সই এনে দিল টেস্ট ক্যাপ। এবার নাম লেখালেন ইতিহাসে!

বাংলাদেশের রুবেল হোসেনের সঙ্গে বেশ মিল খুঁজে পাবেন ইরাঙ্গার। রুবেলের মতো পেস বোলিং প্রতিভা অন্বেষণের আবিষ্কার তিনিও। রুবেল যাঁর দৃষ্টি কেড়েছিলেন, সেই চম্পকা রামানায়েকের জহুরি চোখেই ধরা পড়েছেন ইরাঙ্গা! সেই চম্পকা এখন শ্রীলঙ্কার বোলিং কোচ, জাতীয় দলের নতুন পরিবেশে এটা নিশ্চয়ই তাঁর জন্য ছিল বড় স্বস্তি।

অভিষিক্তদের জন্য এই সিরিজটা কাটছে যেন স্বপ্নের মতোই। গলে প্রথম টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় বলেই উইকেট পেলেন ট্রেন্ট কোপল্যান্ড। খানিক পর আরেক ধাপ এগিয়ে গেলেন নাথান লায়ন, উইকেট পেলেন প্রথম বলেই। লায়নের পর ইরাঙ্গা—১৩৩ বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম বলে উইকেট নেওয়া বোলার এখন ১৮ জন।

এর আগে একই সিরিজে দুই অভিষিক্ত বোলারের প্রথম বলে উইকেট পাওয়ার একমাত্র ঘটনাটা ১০৫ বছর আগের। শুধু সিরিজেই নয়, সেই দুজনের কীর্তি ছিল আবার একই ম্যাচে! মজার শেষ নয় এখানেই, সেই দুজনের একজন আবার আরেকজনের শিকার। ১৯০৬ সালে জোহানেসবার্গ টেস্টে আরও ৮ জনের সঙ্গে অভিষেক ইংল্যান্ডের জ্যাক ক্রফোর্ড ও দক্ষিণ আফ্রিকার বার্ট ভোগলারের। প্রথম ইনিংসে ৩ ওভার বোলিং করেছিলেন ভোগলার, একমাত্র উইকেটটি প্রথম বলে। নিজ দলের বিপক্ষে এমন কীর্তি যেন ভালো লাগেনি ক্রফোর্ডের। বল হাতে নিয়ে প্রথম বলে আউট করলেন ওই ভোগলারকেই! প্রথম বলে উইকেট নেওয়া আর আরেকজনের শিকার হওয়া একমাত্র ক্রিকেটারও এই ভোগলার।

বেশির ভাগ ক্ষেত্রে পরিসংখ্যান বিরক্তিকর আর একঘেয়ে। কিন্তু ক্রিকেটের পরিসংখ্যান মাঝেমধ্যেই কেমন বিস্ময় আর নির্মল আনন্দ বয়ে আনে, এর আরেকটা নমুনা দেওয়া যাক। ইরাঙ্গার আগে প্রথম বলে উইকেট পেয়েছিলেন শ্রীলঙ্কার আর একজনই। ২০০২ সালে চামিলা গামাগে এই সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠেই বোল্ড করেছিলেন মোহাম্মদ আশরাফুলকে। গামাগের প্রথম বলটি ছিল ইনিংসের নবম ওভারের প্রথম বল। ইরাঙ্গারও তা-ই, নবম ওভারের প্রথম বল!

No comments

Powered by Blogger.