কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে ব্রিটিশ এমপিদের উদ্বেগ

ব্রিটিশ পার্লামেন্টে আয়োজিত এক বিতর্কে জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সে দেশের এমপিরা। পাকিস্তান ও ভারত নিয়ন্ত্রিত অংশের অধিবাসীদের ইচ্ছার ভিত্তিতেই কাশ্মীর সমস্যার সমাধান হওয়া উচিত বলে মন্তব্য করেন তাঁরা। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে গত বৃহস্পতিবার এ বিতর্ক হয়।
ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি স্টিভেন বেকার পার্লামেন্টে মানবাধিকারবিষয়ক বিতর্কের আহ্বান জানান। তাঁর নির্বাচনী এলাকায় পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের মিরপুর জেলার বিপুলসংখ্যক অভিবাসী রয়েছে। বেকার বলেন, কাশ্মীরে ব্যাপকহারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সদস্যরা। এসব অভিযোগ তদন্তের জন্য স্বাধীন একটি কমিশন গঠন ও তাদের ওই অঞ্চলে পাঠানোর দাবিও জানিয়েছেন তাঁরা। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টির এক প্রতিবেদনে বলা হয়, জম্মু ও কাশ্মীরে জননিরাপত্তা আইনের নামে কোনো অভিযোগ ছাড়াই শত শত লোককে গ্রেপ্তার করা হয় প্রতিবছর। বিচার ছাড়াই তাদের অনেকের ওপর নির্যাতন-নিপীড়ন চালানো হয়। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং সম্প্রতি আশ্বস্ত করেছেন, মানবাধিকার লঙ্ঘনের কোনো ঘটনাই সহ্য করা হবে না। 'ভারতীয় সেনাবাহিনী তাঁর এই বক্তব্যের সম্মান রাখবে বলেই আমরা আশা করছি' বলেন বেকার। কনজারভেটিভ দলের আরেক এমপি জেসন ম্যাককার্টনি জম্মু ও কাশ্মীরের জননিরাপত্তা আইন বাতিল ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলোর ব্যাপারে 'স্বাধীন ও নিরপেক্ষ' তদন্তের আহ্বান জানান।

বিরোধী দল লেবার পার্টির এমপি ও সাবেক মন্ত্রী ডেনিস ম্যাকশেইন কাশ্মীরকে 'বিস্মৃত দুঃখজনক ঘটনা' বলে উল্লেখ করেন। তিনি বলেন, 'আমরা চাই না এ বিতর্কের ওপর নীরবতার চাদর পড়ে থাকুক।' একই দলের আরেক এমপি ব্যারি গার্ডিনার ভারতে পাকিস্তানভিত্তিক জঙ্গিদের হামলার বিষয়েও কথা বলেন। সীমান্তের অন্য প্রান্ত থেকে উসকে দেওয়া সন্ত্রাসবাদের পরিপ্রেক্ষিতে কাশ্মীরের বিষয়টি বিবেচনার ওপর জোর দেন তিনি। বিতর্কটিকে ভিন্নভাবে না নেওয়ার ওপর জোর দিয়ে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি (লেবার পার্টি) বিরেন্দ্র শর্মা বলেন, 'এ বিতর্ককে আমরা ভারতীয় ইস্যু বা ভারতকে আক্রমণের বিষয় হিসেবে নিচ্ছি না।

No comments

Powered by Blogger.