১১ দিনের সফরে আজ যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৬তম অধিবেশনসহ কয়েকটি বৈঠক ও আলোচনায় অংশ নিতে ১১ দিনের সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার রাতে এমিরেটসের একটি ফ্লাইটে নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তিনি। রোববার দুপুরে প্রধানমন্ত্রীর নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। ১৮ থেকে ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। এ সময়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দেওয়া ছাড়াও বিভিন্ন সেমিনার, উচ্চ পর্যায়ের বৈঠক, বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানের সঙ্গে সাক্ষাৎ এবং আন্তর্জাতিক প্রচার মাধ্যমের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।
২৪ সেপ্টেম্বর সকালে জাতিসংঘের ৬৬তম সাধারণ অধিবেশনে বক্তব্য দেওয়ার কথা রয়েছে শেখ হাসিনার। এছাড়া নিউ ইয়র্কে পৌঁছানোর দিনই জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি আয়োজিত এক নৌশভোজে যোগ দেবেন তিনি। ১৮ সেপ্টেম্বর সকালে জাতিসংঘে 'সন্ত্রাসবাদবিরোধী' এক সিম্পোজিয়ামে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী। সেখানে জাতিসংঘের মহাসচিব, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মার্টি নাটালেগাওয়ার অংশ নেওয়ার কথা রয়েছে। সিম্পোজিয়ামের পর শেখ হাসিনা সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন। ওই দিন বিকালে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের ওপর উচ্চ পর্যায়ের এক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। রাতে ১৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে ওয়ালড্রোফ অসটিরিয়া হোটেলের গ্রান্ড বলরুমে আইসিটি অ্যাওয়ার্ডস নাইট অনুষ্ঠানে যোগ দেবেন।

২০ সেপ্টেম্বর সকালে জলবায়ু পরিবর্তনের ওপর এক আলোচনা সভায় যোগ দেবেন শেখ হাসিনা। এরপর এশিয়া সোসাইটি ও মার্কিন চেম্বারের যৌথ উদ্যোগে আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন। ২১ সেপ্টেম্বর সকালে জাতিসংঘের ৬৬তম সাধারণ অধিবেশনের উদ্বোধনী অধিবেশনে, দুপুরে জাতিসংঘের মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে এবং সন্ধ্যায় মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামার দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। ২২ সেপ্টেম্বর দুপুরে তৃণমূল পর্যায়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তার ওপর জাতিসংঘের জনসংখ্যা তহবিল আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেওয়ারও কথা রয়েছে তার।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান জোসেফ ক্রাউলিসহ কংগ্রেস সদস্যরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন ২৩ সেপ্টেম্বর সকালে। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ও জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) মহাসচিবের সঙ্গেও তিনি বৈঠক করবেন। ওইদিন দুপুরে দক্ষিণ সুদানের রাষ্ট্রপতি এবং তুরস্কের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন শেখ হাসিনা। বিকালে বসবেন নেপালের প্রধানমন্ত্রী, স্লোভেনিয়ার প্রেসিডেন্ট এবং জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে। এছাড়া ২৫ সেপ্টেম্বর প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। ২৬ ও ২৭ সেপ্টেম্বর স্বাস্থ্য পরীক্ষার পর প্রধানমন্ত্রী ২৮ সেপ্টেম্বর সকালে ঢাকার উদ্দেশ্যে নিউ ইয়র্ক ছাড়বেন।

No comments

Powered by Blogger.