বাংলাদেশ থেকে খাদ্যপণ্য যেসব দেশে রপ্তানি হয়

বাংলাদেশ থেকে ৯০ ধরনের কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য বর্তমানে রপ্তানি হচ্ছে। এর মধ্যে আছে জুস, পানীয়, মসলা, চানাচুর, ডাল ভাজা ও চিপস, স্ন্যাকস, বিসু্কট, ক্যান্ডি, আলু, মুড়ি, চিড়া, কনফেকশনারি পণ্য, জ্যাম ও জেলি, বিভিন্ন ধরনের সস, কাসুন্দি, আলুপুরি, সবজির রোল, লুচি, সমুচা, জর্দা, হিমায়িত মাশরুম, বাদাম ভাজা, বিভিন্ন ধরনের চাটনি ও আচার, নুডুলস, ম্যাঙ্গো ও ফলের বার, বিভিন্ন ধরনের সেমাই, লুচি ও পরোটা, সিঙ্গারা, বিভিন্ন ধরনের পিঠা, বাবল গাম, খেজুর রস, মধু, পাপড়, বিভিন্ন ধরনের হিমায়িত সবজি। বেশি রপ্তানি হয় জুস, পানীয়, বিভিন্ন ধরনের মসলা, মুড়ি, চাটনি, আচার, হিমায়িত সবজি ও সেমাই।
বাপার তথ্য অনুযায়ী, ২০১০-১১ অর্থবছরে ৮০ লাখ ডলার মূল্যের জুস, ৬৮ লাখ ৭০ হাজার ডলার মূল্যের পানীয়, ৭০ লাখ ডলারের মসলা, ৪৯ লাখ ডলারের মুড়ি, ৩০ লাখ ডলারের চাটনি, ১৬ লাখ ডলারের হিমায়িত সবজি, ১০ লাখ ডলারের সেমাই বিশ্ববাজারে রপ্তানি হয়েছে।

প্রাথমিক অবস্থায় দেশের কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের কিছু জটিলতা ভোগ করতে হতো। সে কারণে রপ্তানিও বাধাগ্রস্ত হয় সে সময়। তবে বর্তমানে ৭০টির বেশি দেশে কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি হচ্ছে। মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ এবং আফ্রিকার কয়েকটি দেশে এসব পণ্য বেশি যাচ্ছে।

আরও আছে কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, মরিশাস, ভারত, ফ্রান্স, ব্রুনাই, কুয়েত, ভুটান, দক্ষিণ কোরিয়া, ইথিওপিয়া, বাহরাইন, গাম্বিয়া, গিনি, আইভরি কোস্ট, ইতালি, সিয়েরা লিয়ন, সোমালিল্যান্ড, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইয়েমেন, সেনেগাল, নাইজার, জার্মানি, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নেপাল, সুইডেন, গ্রিস, ক্যামেরুন, সাইপ্রাস, জাপান, হংকং, ইন্দোনেশিয়া, পাকিস্তান, বেলজিয়াম প্রভৃতি দেশে যাচ্ছে বাংলাদেশের তৈরি এসব পণ্য।

No comments

Powered by Blogger.