ডিইপিজেডে শ্রমিক অসন্তোষ

মামলা প্রত্যাহার ও অতিরিক্ত কাজের বকেয়া পারিশ্রমিকের দাবিতে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) ‘আমরা অ্যাপারেলস লিমিটেডের’ শ্রমিকেরা আজ সোমবার কাজ বন্ধ করে বিক্ষোভ করেছেন। পরে কোনো সমাধান ছাড়াই শ্রমিকেরা বিকেলে বিক্ষোভ বন্ধ করে বাড়ি চলে যান।
আশুলিয়া থানা পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানাটির এক হাজারেরও বেশি শ্রমিক কয়েক দিন ধরেই তাঁদের অতিরিক্ত কাজের বকেয়া পারিশ্রমিক পরিশোধের দাবি জানিয়ে আসছিলেন।
গতকাল রোববার দুপুরে কারখানার উত্পাদন ব্যবস্থাপক শহীদুল ইসলাম এ নিয়ে কথা বলতে গেলে মহাব্যবস্থাপক (জিএম) ক্যাপ্টেন (অব.) আবদুল মান্নান তাকে লাঞ্ছিত করেন। এ সময় শ্রমিকেরা ক্ষিপ্ত হয়ে জিএমকে মারধর করেন এবং বেলা একটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিক্ষোভ করেন। ওই ঘটনায় জিএম আবদুল মান্নান বাদী হয়ে গতকাল রাতে আশুলিয়া থানায় মামলা দায়ের করেন। মামলায় ২২ শ্রমিককে আসামি করা হয়। তাঁদের মধ্যে সাত শ্রমিকের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়।
আজ সকালে শ্রমিকেরা কর্মস্থলে গিয়ে মামলা করার বিষয়টি জানতে পেরে উত্তেজিত হয়ে পড়েন। এর পর তাঁরা সকাল সাড়ে আটটা থেকে কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিক্ষোভ প্রদর্শন করেন। বিকেল পাঁচটায় কারখানা ছুটি হলে কোনো সমঝোতা ছাড়াই শ্রমিকেরা বাড়ি চলে যান।
কারখানার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিরাজুল ইসলাম বলেন, কারখানার জিএমকে মারধরের ঘটনায় থানায় মামলা হয়েছে। ওই মামলা প্রত্যাহারের দাবিতে শ্রমিকেরা আজ কাজ বন্ধ করে বিক্ষোভ করেন।

No comments

Powered by Blogger.