ডেনমার্কে মুম্বাইয়ের মতো হামলার পরিকল্পনা নস্যাৎ

স্ক্যান্ডিনেভীয় গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, তারা ডেনমার্কের একটি পত্রিকায় ইসলামি চরমপন্থীদের মুম্বাইয়ের মতো হামলা চালানোর পরিকল্পনা ভণ্ডুল করে দিয়েছে। গত বুধবার ডেনমার্কের গোয়েন্দা সংস্থা পিইটি এ কথা জানায়। ২০০৫ সালে ওই পত্রিকাটি মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করেছিল।
ডেনিশ গোয়েন্দা সংস্থাটি জানায়, জিল্যান্ড-পোস্টেন পত্রিকার কোপেনহেগেন কার্যালয়ে একটি অবশ্যম্ভাবী হামলা ঠেকাতে গত বুধবার পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। ডেনমার্কে গ্রেপ্তার করা হয় চারজনকে। অন্যদিকে সুইডেনের গোয়েন্দা সংস্থা সায়েপো জানিয়েছে, আন্তর্জাতিক সন্ত্রাসী পরিকল্পনার সঙ্গে জড়িত সন্দেহে সে দেশ থেকে আরেকজনকে গ্রেপ্তার করা হয়।
পিইটির প্রধান জ্যাকব শ্র্যাফ সাংবাদিকদের বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা ধারণা করছি, জঙ্গিদের এই দলটি আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী নেটওয়ার্কের সঙ্গে জড়িত। আগামী কয়েক দিনের মধ্যে তারা হামলা করার পরিকল্পনা করছিল।’
ডেনিশ বার্তা সংস্থা রিটসয়কে পাঠানো এক ই-মেইল বার্তায় সে দেশের বিচারমন্ত্রী লারস ব্রাফোর্ড বলেন, ওই পাঁচজনকে গ্রেপ্তারের মাধ্যমে ভয়াবহ একটি হামলা ঠেকানো গেছে। ডেনমার্কের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা হতে পারত এটি।
এ উপলক্ষে সংবাদ সম্মেলনে জ্যাকব শ্র্যাফ বলেন, জঙ্গিদের পরিকল্পনাটি ছিল জিল্যান্ড-পোস্টেন-এর কোপেনহেগেন কার্যালয়ে কোনোভাবে প্রবেশ করে সেখানে মুম্বাই হামলার মতো একটি হামলা চালানো। ২০০৮ সালে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ১০ জন বন্দুকধারী বেশ কয়েকটি স্থানে হামলা চালায়। তাদের হামলায় কমপক্ষে ১৬৬ জন নিহত হয়।
পিইটি জানায়, সুইডেনের সায়েপোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে দীর্ঘ তদন্ত শেষে ওই ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়েছে।
গ্রেপ্তার পাঁচ ব্যক্তির মধ্যে রয়েছেন ৩৭ বছর বয়সী তিউনিসীয় বংশোদ্ভূত এক সুইডিশ এবং ডেনমার্ক থেকে ৪৪ বছর বয়সী এক তিউনিসীয়, ২৯ বছর বয়সী লেবাননি বংশোদ্ভূত এক সুইডিশ, ৩০ বছর বয়সী আরেক সুইডিশ ও রাজনৈতিক আশ্রয়প্রার্থী ২৬ বছর বয়সী একজন ইরাকি। প্রথম তিনজন সুইডেনে বসবাস করেন। আগের দিন রাতে তাঁরা ডেনমার্কে যান।

No comments

Powered by Blogger.