যুক্তরাজ্যে প্রতি পাঁচজনে একজন শতায়ু

যুক্তরাজ্যের প্রতি পাঁচজনে একজন ১০০ বছরের বেশি বাঁচেন। নতুন পরিসংখ্যান অনুযায়ী, দেশটির এক কোটিরও বেশি নাগরিক ১০০ বছর বাঁচবেন। এই নাগরিকদের রাজপরিবারের পক্ষ থেকে শুভেচ্ছাবার্তা পাঠানো হবে।
ওয়ার্ক অ্যান্ড পেনশন বিভাগ (ডিডব্লিউপি) জানায়, মোট জনসংখ্যার শতকরা প্রায় ১৭ ভাগ তাঁদের শততম জন্মদিন দেখতে পারবেন। তাঁদের কেউ কেউ ১১০ বছর পর্যন্তও বাঁচতে পারেন। এর মধ্যে ৩০ লাখ নাগরিকের বর্তমান বয়স ১৬ বছরের নিচে।
এ ছাড়া ১৬ থেকে ৫০ বছর বয়সী ৫৫ লাখ এবং ৫১ থেকে ৬৫ বছর বয়সী নাগরিক রয়েছেন ১৩ লাখ। এই নাগরিকদের মধ্যে আট লাখ ৭৫ হাজার মানুষ ইতিমধ্যে তাঁদের ৬৫তম জন্মদিন উদ্যাপন করেছেন। তাঁরা আরও ৩৫ বছর বেঁচে থাকার আশা করতেই পারেন।
গত বছর ১১ হাজার ৬০০ নাগরিক ১০০ বা এর বেশি বয়সে পা দেন। এই সংখ্যা ৩০ বছর আগের রেকর্ডের চেয়ে চার গুণ বেশি। তা-ই নয়, শতায়ু ব্যক্তির সংখ্যা গত দুই বছরে শতকরা প্রায় ২৫ ভাগ বেড়েছে।
যুক্তরাজ্যে ১৯৮১ সালে জন্ম নেওয়া ব্যক্তিদের গড় আয়ু ছিল ৭৬ বছর। আজকের শিশুদের গড় আয়ু ৮২ বছর। সে ক্ষেত্রে ২০২০ সালে জন্ম নিলে একজন ৮৫ বছর বাঁচার আশা করতে পারে। আর ২০৫৮ সালে জন্ম নিলে প্রত্যাশিত বয়স পৌঁছাতে পারে ৯০ বছরের কাছাকাছি।
এই হিসাবে ২০৬৬ সালে অন্তত সাত হাজার ৭০০ নাগরিক কমপক্ষে ১১০ বছরে পা দেবেন। বর্তমানে ১১ হাজার ৮০০ নাগরিক রয়েছেন, যাঁদের বয়স ১০০ বা এর বেশি। ১১০ বছরের বেশি বয়সের নাগরিক রয়েছেন ১০০ জনের মতো।
উন্নত খাদ্যমান, জীবনযাত্রা ও চিকিৎসাবিজ্ঞানের উন্নতির কারণেই যুক্তরাজ্যে শতায়ু মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে।

No comments

Powered by Blogger.