স্যামির হাতে গেইলের মশাল

ছোট্ট দ্বীপ সেন্ট লুসিয়ার প্রথম আন্তর্জাতিক ক্রিকেটার এবার হয়ে গেলেন প্রথম আন্তর্জাতিক অধিনায়কও। ক্রিস গেইলকে সরিয়ে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে ড্যারেন স্যামিকে। যদিও টেস্ট দলে জায়গা পাকা করতেই হিমশিম খাচ্ছিলেন স্যামি। পরিবর্তন এসেছে সহ-অধিনায়ক পদেও। ডোয়াইন ব্রাভোকে সরিয়ে স্যামির ডেপুটি হতে যাচ্ছেন ব্রেন্ডন ন্যাশ। মজার ব্যাপার হলো, এই ন্যাশ আবার এখনো জায়গা পাকা করতে পারেননি সীমিত ওভারের ক্রিকেটে!
প্রাথমিকভাবে দুজনকে দায়িত্ব দেওয়া হয়েছে ২০১১ মৌসুমের শেষ পর্যন্ত। পরিবর্তনটা অবশ্য খুব একটা অপ্রত্যাশিত ছিল না। ফ্রি-ল্যান্সার হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে খেলার জন্য গত মাসের শেষ দিকে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করেননি গেইল, ব্রাভো ও পোলার্ড। এর আগে বোর্ডের সঙ্গে নানা সময় ঝামেলা বেধেছে গেইলের, তবু অধিনায়কত্ব টিকে ছিল। কিন্তু এবার চুক্তিতে না থাকা দুজনকে অধিনায়ক-সহ-অধিনায়ক রাখার কোনো যুক্তি দেখেনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।
কঠিন সময়ে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ক্রিস গেইলকে ধন্যবাদ জানিয়ে বোর্ডের প্রধান নির্বাহী আর্নেস্ট হিলেয়ার বলেছেন, নেতৃত্বে স্থিতিশীলতা আনার জন্যই এই পরিবর্তন। মাত্র ৮ টেস্ট ও ৪৩ ওয়ানডের অভিজ্ঞতা স্যামির, তবে অধিনায়কত্ব তাঁর জন্য নতুন কিছু নয়। ওয়েস্ট ইন্ডিজের ছোট ছয়টি দ্বীপ নিয়ে গঠিন উইন্ডওয়ার্ড আইল্যান্ডসকে নেতৃত্ব দিচ্ছেন অনেক দিন থেকেই। সেই অভিজ্ঞতাই সাহস জোগাচ্ছে ২৬ বছর বয়সী অলরাউন্ডারকে, ‘ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নির্বাচিত হওয়াটা বিশাল সম্মান ও গৌরবের। আমি বিশ্বাস করি, উইন্ডওয়ার্ড আইল্যান্ডসের মতো তরুণ একটি দলের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আমার এখানে কাজে লাগবে এবং ওয়েস্ট ইন্ডিজ দলকে পুনর্গঠিত করতে আমি সহায়তা করতে পারব। আমি চেষ্টা করব গেইলের কাছ থেকে পাওয়া মশালটা উঁচুতে ধরে রাখতে। ২০০৪ সাল থেকে আমি ওয়েস্ট ইন্ডিজ দলে খেলছি এবং সব খেলোয়াড়ের সঙ্গে আমার সম্পর্ক দারুণ। আশা করছি, আমি পূর্ণ সমর্থন পাব।’
দায়িত্ব নিয়েই কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে স্যামিকে। শ্রীলঙ্কা সফরের দলে পাচ্ছেন না তিনি অভিজ্ঞ রামনরেশ সারওয়ান, দিনেশ রামদিন ও জেরম টেলরকে। ১৫ সদস্যের দলে নতুন মুখ উইকেটরক্ষক ডেভন টমাস ও অলরাউন্ডার আন্দ্রে রাসেল। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরির পর হাঁটুর চোটে বাইরে চলে যাওয়া ওপেনার আড্রিয়ান বারাথ ফিরেছেন দলে। ফিরেছেন ওপেনার ডেভন স্মিথ ও ২০০৪ সালের পর কোনো টেস্ট না খেলা উইকেটরক্ষক কার্লটন বাফও। ১৫ নভেম্বর গল টেস্ট দিয়ে শুরু ৩ টেস্ট, পাঁচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টির সিরিজ। ওয়েবসাইট।

ওয়েস্ট ইন্ডিজ দল
ড্যারেন স্যামি (অধিনায়ক), ব্রেন্ডন ন্যাশ (সহ-অধিনায়ক), ক্রিস গেইল, শিবনারায়ণ চন্দরপল, আড্রিয়ান বারাথ, কার্লটন বাফ, সুলিমান বেন, ড্যারেন ব্রাভো, ডোয়াইন ব্রাভো, নেলন পাসকাল, কেমার রোচ, আন্দ্রে রাসেল, শেন শিলিংফোর্ড, ডেভন স্মিথ, ডেভন টমাস।

No comments

Powered by Blogger.