বেদনার রাতে প্রতিশোধেরও আগুন

আজকের রাতটি হতে পারে একটি প্রতিশোধের রাত। তবে এ নিয়ে কোনো সংশয়ই নেই যে, এই রাতে একটি বেদনাও জেগে উঠবে। চ্যাম্পিয়নস লিগে বড়দের অনেকেই মাঠে নামছে আজ। এদের মধ্যে কারও কারও আবার নকআউট পর্বে উঠে যাওয়ার সম্ভাবনাও আছে। ছোটদের মধ্যেও কেউ কেউ স্বপ্ন দেখছে বড় কিছুর।
তবে চ্যাম্পিয়নস লিগের আজকের রাতটিতে পাদপ্রদীপের আলো থাকবে বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ-এসি মিলান ম্যাচটির ওপরই। প্রতিশোধ প্রতিশোধ গন্ধটা এই ম্যাচেই। আর মস্কোতে গিয়ে বেদনাক্রান্ত হবে চেলসি।
ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে সফল দুটি দল রিয়াল মাদ্রিদ ও এসি মিলান। এগিয়ে রিয়াল মাদ্রিদই। ইউরোপ-শ্রেষ্ঠত্বের মুকুট পরেছে তারা সর্বোচ্চ নয়বার। এসি মিলান চ্যাম্পিয়নস লিগ জিতেছে দ্বিতীয় সর্বোচ্চ সাতবার। তবু প্রতিশোধের নেশা আজ বার্নাব্যু-জুড়ে। গত বছর এই বার্নাব্যুতেই রিয়ালকে গ্রুপ পর্বে ৩-২ গোলে হারিয়েছিল মিলান। তবে এবার প্রতিশোধ নেওয়ার জন্য তৈরি হয়ে রয়েছে রিয়াল।
আছে একটি ব্যক্তিগত হিসাব মিলিয়ে নেওয়ার ব্যাপারও। গত মৌসুমে ইন্টার মিলানকে ট্রেবল জিতিয়েও ইতালির বর্ষসেরা কোচ হতে পারেননি হোসে মরিনহো। সেই সম্মানটা পেয়েছিলেন তখনকার ক্যালিয়ারির কোচ মাসিমিলিনো অ্যালেগ্রি। সেই অ্যালেগ্রি এসি মিলানকে নিয়ে যাচ্ছেন বার্নাব্যু। মাসিমিলানো অ্যালেগ্রিকে হিসাব বুঝিয়ে দেওয়ার প্রত্যয় রিয়াল কোচ মরিনহোর।
স্প্যানিশ লিগে সর্বশেষ দুই ম্যাচে ১০ গোল করেছে রিয়াল। দলের গোল-খরাটা কেটে যাওয়ায় পাথরভার নেমে গেছে মরিনহোর বুক থেকে। আত্মবিশ্বাসটা গেছে বেড়ে। ‘দলের মানসিকতার পরিবর্তনে আমি খুশি। আমরা গোল করছি, কারণ আমাদের স্কোরার আছে। আর মিলানকে হারাতে পারলেই তো নকআউট পর্বে চলে যাব আমরা।’ আত্মবিশ্বাস ঝরে পড়ছে রিয়ালের পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদোর কণ্ঠেও, ‘মালাগার বিপক্ষে জয়টা (৪-১ গোলে) আমাদের আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দিয়েছে।’
আত্মবিশ্বাসের পালে জোর হাওয়া লেগেছে মিলান দলেও। বিশেষ করে গত মৌসুমে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়সূচক গোল করা আলেক্সান্দ্রে পাতো চোট কাটিয়ে ফেরার পর। শিয়েভোর বিপক্ষে সিরি ‘আ’র সর্বশেষ ম্যাচে মিলানের ৩-১ গোলের জয়ে জোড়া গোল করেছেন পাতো। আজ রিয়ালের বিপক্ষেও দলকে ভালো কিছু উপহার দিতে চান তরুণ ব্রাজিলিয়ান তারকা।
চোট থেকে ফেরার পর দুর্দান্ত খেলছেন মিলানের অন্যতম ভরসা আন্দ্রে পিরলো। তাঁর কাছে মনে হচ্ছে পুরোনো কৌশলে ফিরে আসার পর মিলান আবার খেলতে পারছে ছন্দময় ফুটবল, ‘এই দলটা আনচেলত্তির মিলানকে খুব মনে করিয়ে দিচ্ছে। তখন আমরা কাকা ও রুই কস্তার মতো দুজন আক্রমণাত্মক মিডফিল্ডারকে নিয়ে খেলতাম।’ এখন কাকা-কস্তার কাজ করছেন রোনালদিনহো ও জ্লাতান ইব্রাহিমোভিচ। পুরোনো ‘শত্রু’কে আবার সামনে পেয়ে জ্বলে উঠতে চান সাবেক দুই বার্সেলোনা তারকাও।
রিয়াল-মিলানের মতো প্রতিশোধ আর জ্বলে ওঠার মতো ব্যাপারস্যাপার নেই চেলসিতে। স্পার্তাক মস্কোর বিপক্ষে খেলা প্রিমিয়ার লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। শক্তির বিচারে রাশিয়ার এই ক্লাবটির সঙ্গে অনেক ব্যবধান চেলসির। তবে আজকের রাতে চেলসির বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়ে যেতে পারে একটি দুঃস্মৃতি।
হূদয় খুঁড়ে বেদনা কেউই জাগাতে চায় না। তবে চেলসির মনে বেদনা জাগবেই। মস্কোর এই মাঠেই যে ‘ব্লু’রা ২০০৮ সালে বিসর্জন দিয়ে এসেছিল চ্যাম্পিয়নস লিগ শিরোপা। টাইব্রেকারে অধিনায়ক জন টেরির পেনাল্টি মিসেই ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারতে হয়েছিল চেলসিকে। ভেজা ঘাসে টেরি পা পিছলে পড়ে গিয়েছিলেন, ব্যর্থ হয়েছিলেন লক্ষ্যভেদ করতে।
এবার আর এমন কোনো পা পিছলে পড়া দেখতে চান না চেলসি মালিক রুশ ধনকুবের রোমান আব্রামোভিচ। স্পার্তাক মস্কোর বিপক্ষে জিততে পারলে প্রায় নিশ্চিতই হয়ে যাবে চেলসির দ্বিতীয় রাউন্ডে ওঠা। ওদিকে নিজেদের মাঠে রোমানিয়ান সিএফ ক্লুজকে হারাতে পারলে গতবারের ফাইনালিস্ট বায়ার্ন মিউনিখের চোখেও ধরা দেবে শেষ ষোল। এএফপি।

আ জ মু খো মু খি
এএস রোমা : বাসেল
বায়ার্ন মিউনিখ : ক্লুজ
স্পার্তাক মস্কো : চেলসি
অলিম্পিক মার্শেই : জিলিনা
আয়াক্স : অজেরি
রিয়াল মাদ্রিদ : এসি মিলান
ব্রাগা : পার্টিজান
আর্সেনাল : শাখতার দোনেৎস্ক
• প্রথমে স্বাগতিক দল

No comments

Powered by Blogger.