ইরাক যুদ্ধের গোপন দলিল প্রকাশ করছে উইকিলিকস

নজরদারি ওয়েবসাইট উইকিলিকস চলতি মাসে ইরাক যুদ্ধসংক্রান্ত চার লাখ গোপন দলিল প্রকাশ করতে যাচ্ছে। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা এ তথ্য জানতে পেরেছেন। তারা বিপুল এই গোপন তথ্য প্রকাশের প্রতিক্রিয়া সামাল দিতে ইতিমধ্যেই ১২০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করেছে। কী ধরনের তথ্য ফাঁস হয়েছে, তা জানতে এবং এর প্রতিক্রিয়া কতটা ব্যাপক হতে পারে, তা পর্যালোচনা করতে গতকাল সোমবার ইরাক যুদ্ধসংক্রান্ত তথ্যভান্ডারে অনুসন্ধান শুরু করেছে টাস্কফোর্সের সদস্যরা।
পেন্টাগনের মুখপাত্র কর্নেল ডেভ ল্যাপান বলেন, ‘তথ্যগুলো কখন ফাঁস হয়েছে, তা পরিষ্কার নয়। তবে প্রতিরক্ষা দপ্তর এ ব্যাপারে কাজ শুরু করেছে। ফাঁস হওয়া এসব তথ্যের মধ্যে বেশ কিছু দলিল ‘ট্যাকটিক্যাল রিপোর্ট ডেটাবেইস’ বা ‘কৌশলগত প্রতিবেদনের তথ্যভান্ডার’ থেকে ফাঁস হয়েছে। এসব দলিলে ইরাকে মার্কিন বাহিনীর বিভিন্ন অভিযানের কৌশল, ইরাকি নিরাপত্তা বাহিনীর ও বেসামরিক হতাহতের খবর, বিভিন্ন গোষ্ঠীর নেতা ও তথ্যদাতাদের সম্পর্কে তথ্য রয়েছে, যা অত্যন্ত স্পর্শকাতর।’
কর্নেল ল্যাপান আরও বলেন, গোপন দলিলগুলো পেন্টাগনের কাছে ফিরিয়ে দেওয়া উচিত। কারণ, আমরা মনে করি, উইকিলিকস বা অন্য কারও এর গুরুত্ব বোঝার মতো দক্ষতা রয়েছে। শুধু নাম প্রকাশ করে দেওয়ার মতো সাধারণ ঘটনা নয় এটি। এর সঙ্গে অন্যান্য বিষয়ও জড়িত। আর নামের তালিকা ছাড়াও অন্য যেসব তথ্য রয়েছে, সেগুলো প্রকাশ করলেও বড় ধরনের ক্ষতি হতে পারে।
গত জুলাই মাসে আফগানিস্তানের যুদ্ধসংক্রান্ত গোপন ৭০ হাজার মার্কিন দলিল প্রকাশ করে উইকিলিকস। পেন্টাগন সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষের দিকে ইরাক যুদ্ধসংক্রান্ত বিশাল আকারের গোপন এই দলিল প্রকাশ করতে পারে ওয়েবসাইটটি। পেন্টাগনের কর্মকর্তারা ধারণা করছেন, ইরাক যুদ্ধসংক্রান্ত এসব দলিল প্রকাশের ক্ষেত্রেও উইকিলিকস আগের মতোই অন্যান্য সংবাদমাধ্যমের সাহায্য নিতে যাচ্ছে। এর আগে আফগানিস্তানের যুদ্ধসংক্রান্ত তথ্য প্রকাশের ক্ষেত্রে ওয়েবসাইট কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির তিনটি প্রভাবশালী পত্রিকার সঙ্গে জোট বেঁধেছিল।
আশঙ্কা করা হচ্ছে, এ ধরনের গোপন দলিল প্রকাশ পেলে অন্য দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যবিনিময়ের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। আফগানিস্তানের যুদ্ধসংক্রান্ত তথ্য প্রকাশের ঘটনায় মার্কিন প্রশাসনের শীর্ষ পর্যায়ে ব্যাপক তোলপাড় হয়। প্রেসিডেন্ট বারাক ওবামা ওই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।
আফগানিস্তান যুদ্ধের গোপন দলিল প্রকাশের ঘটনায় মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ব্র্যাডলি ম্যানিংকে গ্রেপ্তার করা হয়। তিনি এখন কারা-হেফাজতে রয়েছেন। বর্তমানে ব্যবস্থাপনাগত রক্ষণাবেক্ষণের কাজ চলায় উইকিলিকস ওয়েবসাইট ‘অফলাইন’ বা বন্ধ রয়েছে। আর ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজের বিরুদ্ধে সুইডেনে যৌন নির্যাতনসংক্রান্ত অপরাধের তদন্ত চলছে। অ্যাসনজে অবশ্য এ ধরনের অপরাধের কথা অস্বীকার করে বলেছেন, এটা তাঁর বিরুদ্ধে প্রতিপক্ষের অপপ্রচার।

No comments

Powered by Blogger.