জাপানের সঙ্গে উচ্চ পর্যায়ের যোগাযোগ স্থগিত করেছে চীন

একটি ট্রলারের ক্যাপ্টেনকে আটকাদেশের ঘটনাকে কেন্দ্র করে গত রোববার জাপানের সঙ্গে উচ্চপর্যায়ের যোগাযোগ স্থগিত করেছে চীন সরকার। এর প্রতিক্রিয়ায় গতকাল সোমবার বিষয়টি নিয়ে চীনকে শান্তভাবে আচরণ করার আহ্বান জানিয়েছে জাপান।
গত ৭ সেপ্টেম্বর পূর্ব চীন সাগরের একটি বিরোধপূর্ণ এলাকায় জাপানের নৌবাহিনী ক্যাপ্টেন ও ক্রুসহ চীনের ওই ট্রলারটি আটক করে। পরে ক্রুদের ও ট্রলারটি ছেড়ে দেওয়া হলেও ক্যাপ্টেনকে আটকে রাখা হয়। জাপানের আইন অনুযায়ী রোববার ওই ক্যাপ্টেনের আটকাদেশের মেয়াদ ১০ দিন বাড়ানো হয়। এতে ক্ষুব্ধ হয়ে এই পদক্ষেপ নিয়েছে বেইজিং।
জাপানের আদালতের নতুন আদেশ অনুযায়ী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত চীনা ওই ক্যাপ্টেনকে আটকে রাখা হবে। তিনি ১০ সেপ্টেম্বর থেকে জাপানের একটি কারাগারে আটক আছেন।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মা ঝাওজু বলেন, ‘কোনো শর্ত ছাড়াই ওই ক্যাপ্টেনকে মুক্তি দেওয়ার জন্য জাপানের কর্তৃপক্ষের প্রতি দাবি জানাচ্ছে চীন। এই আটকাদেশকে অবৈধ ও অকার্যকর বলে মনে করি আমরা।’
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকটি বিবৃতিতে বলা হয়, চীন জাপানের সঙ্গে মন্ত্রী ও প্রাদেশিক পর্যায়ের লেনদেন স্থগিত করেছে। দুই দেশের মধ্যে বিমান চলাচল বাড়ানো নিয়ে বৈঠক স্থগিত ও কয়লা নিয়ে আলোচনাও বাতিল করেছে তারা।

No comments

Powered by Blogger.