ভারতজুড়ে কঠোর নিরাপত্তা

ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণার দিনকে ঘিরে ভারতজুড়ে চরম উৎকণ্ঠা বিরাজ করছে। রায়ের ব্যাপারে সবার মধ্যে কৌতূহল সৃষ্টি হয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুণ্ন রাখতে গোটা দেশে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বিভিন্ন ধর্মীয় ও রাজনৈতিক দলের পক্ষ থেকেও দেশবাসীর প্রতি শান্তি বজায় রাখার আবেদন জানানো হয়েছে।
উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগবত ঘোষণা দিয়েছেন, এলাহাবাদ হাইকোর্টের লক্ষেৗ বেঞ্চের রায়ের ব্যাপারে তাঁরা গণতান্ত্রিক ও সংবিধানসম্মত আচরণ করবেন। মুসলিম ব্যক্তিগত আইন পর্ষদ ও বাবরি মসজিদ অ্যাকশন কমিটি দেশের মুসলমানদের প্রতি এক আবেদনে বলেছে, রায় যা-ই হোক না কেন, সবাইকে শান্তি বজায় রাখতে হবে। সুন্নি সেন্ট্রাল ওয়াক্ফ বোর্ডের আইনজীবী জাফরাইব জিলানি বলেছেন, রায় যা-ই হোক মুসলমানেরা তা মেনে নেবে।
আগামী শুক্রবার এলাহাবাদ হাইকোর্টের বিশেষ লক্ষেৗ বেঞ্চ অযোধ্যার বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় দেবেন। এ জন্য বিচারপতি এস ইউ খান, বিচারপতি ধরমবীর শর্মা ও বিচারপতি সুধীর আগরওয়ালের সমন্বয়ে গঠন করা হয়েছে বিশেষ ডিভিশন বেঞ্চ। ইতিমধ্যে লক্ষেৗ হাইকোর্টের বিশেষ বেঞ্চ এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। বিচারপতি ও সংশ্লিষ্ট পক্ষের আইনজীবীদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। ইতিমধ্যে লক্ষেৗ, অযোধ্যা, ফৈজাবাদ, বারানসি, মথুরায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। গত শনিবার থেকে ফৈজাবাদ ও অযোধ্যায় নিরাপত্তা বাহিনী ফ্লাগমার্চ শুরু করেছে।

কলকাতায় কড়া সতর্কতা
বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা, কমনওয়েলথ গেমসে জঙ্গি হামলার আশঙ্কা ও গত রোববার নয়াদিল্লিতে বিদেশি পর্যটকদের ওপর হামলার পরিপ্রেক্ষিতে কলকাতা শহরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। গত রোববার কলকাতা পুলিশ মহানগরের ৪৮টি থানাকে সতর্ক করে দিয়েছে। নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়েছে। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার জাভেদ শামীম বলেছেন, আগে শহরে নয়টি কুইক রেসপন্স টিম ছিল। এখন তা বাড়ানো হয়েছে। শহরের সব শপিং মল, রেল, বাস, পাতালরেল স্টেশন, ঐতিহাসিক ধর্মীয় স্থান, বিমানবন্দর, বিনোদনকেন্দ্রসহ হোটেলপাড়ায় নিরাপত্তা ও পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে।

No comments

Powered by Blogger.