সংঘাতপূর্ণ আফগান জেলা সাঙ্গিনের নিরাপত্তায় মার্কিনরা

সংঘাতপূর্ণ আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সাঙ্গিন জেলার নিরাপত্তার দায়দায়িত্ব মার্কিন বাহিনীর কাছে হস্তান্তর করেছে ব্রিটিশ সেনাবাহিনী। এর মাধ্যমে চার বছর দায়িত্ব পালন শেষে নিজেদের ওই এলাকা থেকে গুটিয়ে নিল ব্রিটিশ সেনারা।
ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স গত জুলাইয়ে মার্কিন বাহিনীর কাছে এই দায়িত্ব হস্তান্তরের ঘোষণা দিয়েছিলেন। ২০০৬ সাল থেকে ব্রিটিশ সেনারা সাঙ্গিনে নিরাপত্তার দায়িত্ব পালন করছিল।
লিয়াম ফক্স বলেন, ব্রিটিশ বাহিনী গত চার বছর সাঙ্গিনের দায়িত্ব পালন করেছে। কাজেই ব্রিটিশ সেনাদের তাদের অর্জনের জন্য গর্ব করা উচিত। হেলমান্দ প্রদেশ আফগানিস্তানের অন্যতম প্রধান সহিংসতাপূর্ণ এলাকা। তিনি বলেন, ‘যেসব সাহসী সেনা জীবন দিয়েছে, আমরা তাদের কখনো ভুলব না।’
লিয়াম ফক্স আরও বলেন, ব্রিটিশ সেনাদের পুনরায় হেলমান্দে মোতায়েন করা হবে। সেখানে জঙ্গিদের বিরুদ্ধে তাঁদের লড়াই অব্যাহত থাকবে। এ ছাড়া তাঁরা স্থিতিশীল আফগানিস্তান পুনর্গঠনে সহায়তা দিয়ে যাবেন।
হেলমান্দ প্রদেশের সাঙ্গিনে ব্রিটিশ বাহিনী সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়। ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী হামলার পর থেকে ৩৩৭ জন ব্রিটিশ সেনা নিহত হয়। তাদের মধ্যে ১০০ জনই মারা যায় হেলমান্দে।
এদিকে এক বিবৃতিতে ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী (আইএসএএফ) গতকাল জানিয়েছে, সাঙ্গিন জেলার দায়দায়িত্ব মার্কিন বাহিনীর কাছে হস্তান্তর করেছে ব্রিটিশ বাহিনী।

No comments

Powered by Blogger.