নারী-নিরাপত্তার সেরা বর্ম কী by ডালিয়া দাশ

প্রথম আলোয় ৩ সেপ্টেম্বর আবুল মোমেনের ‘ব্যক্তিত্বই নারীর নিরাপত্তার সেরা বর্ম’ শীর্ষক লেখাটি পড়লাম। একজন নারী হিসেবে আমি এ লেখার জন্য তাঁকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। কিন্তু তাঁর বক্তব্যের কয়েকটি দিক নিয়ে কিছু বলা জরুরি মনে করি।
পোশাক অথবা ধর্মের বর্ম দিয়ে কোনো সমাজে নারীর নিরাপত্তা নিশ্চিত করা যায় না। এ ক্ষেত্রে আফগানিস্তানের উদাহরণ প্রাসঙ্গিক হতে পারে। আমি নিজে যখন সেখানে আড়াই বছর ছিলাম, তখন বহু নারীর মুখেই শুনেছি (আমি পাশতু ও ফারসি—উভয় ভাষাই খানিকটা শিখেছিলাম) সেখানকার নারী নির্যাতনের কথা, পুরুষদের লোলুপতার কথা। সেখানে অনেক কিছুই গোপন থাকে—থাকতে দিতে হয়। মেয়েদের মনে করা হয় না যে তারা প্রতিবাদ করতে বা সোচ্চার হতে পারে। তালেবানি শাসনে নারীদের কিছুকালের জন্য অন্তঃপুরে চালান দেওয়া হয়েছিল ঠিকই, কিন্তু সেই কারাগারে চিরদিন বন্দী করে রাখার দিন শেষ হয়ে গেছে বহু আগেই।
তানজানিয়ায় যখন মেয়েদের নিয়ে দেড় বছর কাজ করেছি, তখন সেখানে দেখেছি আফগানিস্তানের উল্টো চিত্র। সেখানে বোরকা পরা হয় না—মেয়েরা পরে পশ্চিমা আঁটোসাঁটো পোশাক। কিন্তু সেখানে নারীলোলুপ হিংস্র মানুষ দেখিনি, যারা নারীদের তথাকথিত উত্তেজক পোশাক দেখে তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। কোনো ধর্ষণের খবর সেখানকার পত্রিকায় দেড় বছরের মধ্যে পড়িনি। পণপ্রথাও নেই যে স্বামী ও তাঁর আত্মীয়দের অত্যাচারে জর্জরিত হয়ে গায়ে কেরোসিন ঢেলে অথবা গলায় ফাঁস লাগিয়ে কোনো নারীর নির্যাতন থেকে রক্ষা পেতে হবে।
কিন্তু আমাদের দেশে জনপরিবহনে পর্যন্ত মেয়েদের জন্য সংরক্ষিত আসনে জায়গা পেতে ঝগড়া করতে হয়। মেয়েদের গা ঘেঁষে যেখানে বাসের কোনো কোনো হেলপার দাঁড়িয়ে থাকে, যাতে ওঠা-নামার সময়ে যেটুকু পারা যায় নারীদেহের স্পর্শ পাওয়া যায়। নৈতিক অবনতি এতটাই হয়েছে যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অনেক ছাত্রীর সঙ্গে যৌন সম্পর্ক গড়ে তুলতে চান। ভয় দেখান—সে রকমের সম্পর্ক না থাকলে পরীক্ষায় ভালো নম্বর নাও উঠতে পারে। আবুল মোমেন লিখেছেন, কোনো সংঘাতের মধ্যে না গিয়ে সমাধান করতে পারলেই তা সর্বোত্তম সমাধান। কিন্তু এসব ক্ষেত্রে সংঘাতে না যাওয়া ছাড়া মেয়েদের কোনো পথ থাকে না। আসলে অনেক শিক্ষকের তরফ থেকে যৌন হয়রানির ঘটনা শুরু হয় অনেক আগেই, তবে এখন কোনো কোনো ছাত্রী তা প্রকাশ এবং প্রতিবাদ করতে আরম্ভ করেছে। বইমেলা অথবা শপিং মলে যাওয়ার পথে অজান্তেই ছেলেদের অযাচিত হাতের স্পর্শে ঘৃণায় সংকুচিত হয় মেয়েরা। আবুল মোমেনের কথা মেনে নিলে বলতে হয়, পুরুষদের এই অবাঞ্ছিত হাত বাড়ানোর জন্যও দায়ী মেয়েদের ব্যক্তিত্বের অভাব।
আমাদের দেশের নারীদের অবস্থা কিছু ব্যতিক্রম ছাড়া একই রকম। তথাকথিত সামাজিকীকরণের মাধ্যমে মেয়েদের যেটা প্রথমেই পরিবারের ভেতরে শেখানো হয়, তা হলো ‘লাজুক হওয়া’, ‘মেনে নেওয়া’, ‘মানিয়ে নেওয়া’, ‘জোরে কথা না বলা’, ‘উচ্চহাস্য না করা’ ইত্যাদি। আর বাইরে বের হলেই বলা হয়, মাথা নিচু করে রাস্তার এক পাশ দিয়ে চলতে, কেউ কোনো বাজে কথা বললে প্রতিবাদ না করে সেখান থেকে দ্রুত সরে যেতে। ছেলেবেলা থেকেই এ রকমের অনেক কিছু শেখানো হয় মেয়েদের। যাঁদের তথাকথিত ব্যক্তিত্ব গড়ে ওঠে, তাঁদেরও বেশির ভাগ রেহাই পান না বখাটেদের উৎপাত এবং অপমানজনক ব্যবহার থেকে। মেয়েরা এই অত্যাচারের হাত থেকে রক্ষা পেতে পারে, পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হলে। যত দিন সমাজে এ পরিবর্তন না আসে, তত দিন মেয়েদের দুর্ব্যবহারের শিকার হতেই হবে।
রোকেয়া সাখাওয়াত হোসেন তাঁর সময়ে অত্যন্ত আধুনিক ছিলেন, তা বলাই বাহুল্য। তবু তাঁরও ‘স্বামী’র নাম নিয়েই সমাজে বাস করতে হয়েছে, সমাজসেবায় নামতে হয়েছে। রোকেয়ার ১০০ বছর পরে অবস্থার যে খুব পরিবর্তন হয়েছে, তা নয়। এখনো স্বামীর নাম অপরিহার্য। পাসপোর্ট করতে গেলে বিবাহিতা নারীর স্বামীর অনুমতি লাগে। একজন অবিবাহিতা কর্মজীবী নারীর পক্ষে কোনো বাড়িভাড়া পাওয়া প্রায় অসম্ভব। নিদেনপক্ষে, মা অথবা ভাইদের হাজির করতে হয় সাক্ষীগোপাল হিসেবে। সমাজের বড় অংশই এখনো কোনো নারীকে প্রকৃত অর্থে একজন ব্যক্তি হিসেবে বিবেচনা করে না। এখনো তাঁর প্রধান পরিচয় তিনি মেয়েমানুষ।
এখনো মেয়েদের কেবল যে বাইরে গেলে উত্ত্যক্ত বা অপমানজনক ব্যবহার পেতে হয়, তা-ই নয়, বাড়িতেও অনেক সময় আত্মীয়-পরিজনের হাতে নিগৃহীত হতে হয়। এসব ক্ষেত্রে মেয়েরা মেনে নেয়, অথবা মেনে নিতে বাধ্য হয়। অপমান গায়ে লেগে থাকে না, কিন্তু মনে চিরস্থায়ী হয়ে থাকে। নারীর মর্যাদা রক্ষায় নিজের শিক্ষা অথবা পরিবারের অন্য সদস্যদের একাডেমিক শিক্ষা আসলে যথেষ্ট নয়, সেই সঙ্গে প্রয়োজন পুরুষতান্ত্রিক মানসিকতার বদল। নারীকে কেবল নারী নয়, বরং একজন মানুষ হিসেবে মর্যাদা না দেওয়া পর্যন্ত নারীর সামাজিক ও পারিবারিক লাঞ্ছনার হাত থেকে রেহাই পাওয়া অসম্ভব।
নারীর ক্ষমতায়নের কথা এখন খুব চালু হয়েছে, কিন্তু আমার মনে হয়, নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করার শুরুতেই কাজ করা দরকার পুরুষের মানসিকতা পরিবর্তনের। পুরুষতান্ত্রিক মানসিকতা কেবল পুরুষদের নয়, অনেক নারীরও থাকে। সে রকম নারীদেরও বেরিয়ে আসতে হবে সনাতন মূল্যবোধ থেকে।
আমরা কি এখনো সত্যিকার অর্থে একটি স্বাধীন, সুন্দর সমাজব্যবস্থা গড়ে তুলতে পেরেছি, যেখানে নারী-পুরুষ-শিশুনির্বিশেষে সবাই সবকিছুর ঊর্ধ্বে উঠে সব অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারি সত্যিকার মানুষ হিসেবে? যে দেশে একজন লেখিকাকে পালিয়ে যেতে হয় নিজের দেশ ছেড়ে, যে দেশে একজন কবিকে চাপাতির আঘাতে গুরুতরভাবে জখম হতে হয়, যে দেশে সাংবাদিককে খুন হতে হয় সত্যি কথা লেখার জন্য, যে দেশের নারীকে ইভ টিজিংয়ের বিরুদ্ধে সামনের সারিতে স্লোগান দিয়ে পরে নিজেরই বেছে নিতে হয় আত্মহত্যার পথ, সেখানে কীভাবে শুধু নারীর ব্যক্তিত্ব হতে পারে তাঁর নিরাপত্তার সেরা বর্ম?
ডালিয়া দাশ: উন্নয়নকর্মী।

No comments

Powered by Blogger.