যুবরাজকে সরিয়ে এলেন পূজারা

২০০৬-০৭ মৌসুমে ৫০ গড়ে ৬০০-এর বেশি রান করে প্রথম নজর কেড়েছিলেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে পরের তিনটি মৌসুমে রান করেছেন ৫৩.৩৫, ৬৫.৫৬ ও ৮২.৩৩ গড়ে। ঘরোয়া ক্রিকেটে তাঁর নাম হয়ে গেছে ‘রান মেশিন।’ এর পরও চেতেশ্বর পূজারা কেন জাতীয় দলে ডাক পাচ্ছেন না, অনেকের কাছেই ছিল বিস্ময়। গত শ্রীলঙ্কা সফরের দল ঘোষণার পর ভারতীয় ক্রিকেট একাডেমির সাবেক পরিচালক ডেভ হোয়াটমোর তো সরাসরিই বলেছিলেন, ‘ভেবে পাচ্ছি না, যুবরাজ আছে অথচ পূজারা কেন নেই!’
‘এ’ দলের হয়ে গত ইংল্যান্ড সফরে ডাবল সেঞ্চুরিটির পর আর উপেক্ষা করতে পারলেন না নির্বাচকের। পূজারা দলে ঢুকলেন সেই যুবরাজ সিংয়ের বদলেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের ভারতীয় দলে ডাক পেয়েছেন সৌরাষ্ট্রের ২২ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। চোট কাটিয়ে দলে ফিরেছেন গৌতম গম্ভীর, জহির খান, শ্রীশান্ত ও হরভজন সিং। যুবরাজের সঙ্গে বাদ পড়েছেন পেসার অভিমন্যু মিঠুন। যাঁর বাদ পড়ার কথা শোনা যাচ্ছিল, সেই লেগ স্পিনার অমিত মিশ্র টিকে গেছেন। ১ অক্টোবর মোহালি টেস্ট দিয়ে শুরু দুই টেস্টের সিরিজ।
প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৪টি সেঞ্চুরি করেছেন পূজারা মাত্র ৪৯ ম্যাচে, গড় ৬০.৩৮। আছে একটি ট্রিপল সেঞ্চুরিও। ঘরোয়া ও ‘এ’ দলের হয়ে একদিনের ক্রিকেটেও গড় হূষ্টপুষ্ট, ৫৭.০৮। পূজারার বাবা অরবিন্দ ও চাচা বিপিনও রঞ্জি খেলেছেন সৌরাষ্ট্রের হয়ে। টেস্ট সিরিজের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচেও বোর্ড প্রেসিডেন্টের হয়ে খেলবেন পূজারা। এই ম্যাচে নেতৃত্ব দেবেন গম্ভীর, খেলবেন শ্রীশান্তও।
যুবরাজ অবশ্য নিজেকে দুর্ভাগ্য ভাবতে পারেন। সেই ২০০১ সালের পর প্রথমবারের মতো ওয়ানডে দল থেকে বাদ পড়েছিলেন গত শ্রীলঙ্কা এশিয়া কাপে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৫২ ও ৫ রান করেছিলেন। জ্বরের কারণে পরের টেস্টটা খেলতে পারেননি, তাঁর জায়গায় সুযোগ পেয়ে অভিষেকেই সেঞ্চুরি করে ফেলেন সুরেশ রায়না। তাতেই কপাল পোড়ে যুবরাজের, পরের টেস্ট ফিট থাকার পরও বাইরে থাকতে হয়। এবার স্কোয়াডেই জায়গা হারালেন। যুবরাজ এখন ‘রেস্ট অব ইন্ডিয়া’কে নেতৃত্ব দেবেন মুম্বাইয়ের বিপক্ষে ইরানি ট্রফির ম্যাচে। টেস্ট সিরিজ যেদিন শুরু, সেদিনই শুরু এই ম্যাচ।

টেস্ট সিরিজের ভারতীয় দল
মহেন্দ্র সিং ধোনি (অধি.), বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, সুরেশ রায়না, চেতেশ্বর পূজারা, মুরালি বিজয়, হরভজন সিং, জহির খান, ইশান্ত শর্মা, প্রজ্ঞান ওঝা, শ্রীশান্ত ও অমিত মিশ্র।

No comments

Powered by Blogger.