সুইডেনের নির্বাচনে ডানপন্থীদের উত্থানে সংকটের আশঙ্কা

সুইডেনে গত রোববারের পার্লামেন্ট নির্বাচনে প্রধানমন্ত্রী ফ্রেডরিক রাইনফেল্ডের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট বিজয়ী হয়েছে। তবে এই জোট একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। দেশটির নির্বাচনে কট্টর ডানপন্থীরা এই প্রথম পার্লামেন্টে আসন পেতে যাচ্ছে। শুধু তা-ই নয়, সরকার গঠনের ক্ষেত্রেও তারা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলে দেশটির রাজনৈতিক অঙ্গনে ভবিষ্যতে সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকেরা।
রোববারের নির্বাচনে ৩৪৯ আসনের পার্লামেন্টে রাইনফেল্ডের নেতৃত্বাধীন মধ্য ডানপন্থী জোট ১৭২টি আসনে জয়ী হয়। ১৫৭টি আসনে জয়ী হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সোশ্যাল ডেমোক্র্যাটদের নেতৃত্বাধীন বামপন্থী জোট। তৃতীয় স্থানে রয়েছে গ্রিন পার্টি। তাদের রয়েছে ২৫টি আসন। আর কট্টর ডানপন্থী হিসেবে পরিচিত সুইডেন ডেমোক্র্যাটরা পেয়েছে ২০টি আসন। সরকার গঠনের জন্য রাইনফেল্ডের জোটের আরও তিনটি আসন দরকার।
প্রধানমন্ত্রী রাইনফেল্ড অবশ্য সুইডেন ডেমোক্র্যাটদের সঙ্গে জোট করার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। কিন্তু কাদের নিয়ে তিনি জোট গড়বেন, তা এখনো নিশ্চিত নয়। এ ব্যাপারে রাইনফেল্ড বলেছেন, সরকার গঠনের জন্য তিনি গ্রিন পার্টির সমর্থন পাওয়ার চেষ্টা করবেন। গ্রিন পার্টিও এ ব্যাপারে রাইনফেল্ডের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছে।
পর্যবেক্ষকেরা বলছেন, রাইনফেল্ড গ্রিন পার্টির সমর্থন আদায়ে ব্যর্থ হলে তিনি সম্ভবত একটি মাইনরিটি গভর্নমেন্ট বা সংখ্যালঘিষ্ঠের সরকারের নেতৃত্ব দেবেন।

No comments

Powered by Blogger.