খেলোয়াড় চুক্তির নতুন নিয়ম প্রিমিয়ার লিগে

বিশাল অঙ্কের টাকা দিয়ে খেলোয়াড় কিনেও দেখা গেল প্রিমিয়ার লিগের বেশির ভাগ ম্যাচে সে খেলোয়াড়কে খেলানো গেল না। আবার মৌসুম শেষ হয়ে যাওয়ার পরও অনেক ক্রিকেটার প্রতিশ্রুত অর্থ পান না ক্লাব থেকে। দুই পক্ষের এই ক্ষতি ঠেকাতে প্রিমিয়ার লিগে এবার চালু হচ্ছে ত্রিপক্ষীয় চুক্তির নিয়ম।
খেলোয়াড়, ক্লাব এবং বিসিবি বা সিসিডিএমের মধ্যে হবে এই চুক্তি। চুক্তি অনুযায়ী খেলোয়াড়দের পারিশ্রমিক হবে ম্যাচ ভিত্তিতে। অগ্রিম টাকা দিয়ে দেওয়া হলেও একজন খেলোয়াড় লিগে যে কয় ম্যাচ খেলতে পারবে না সেই কয় ম্যাচের টাকা বোর্ডের মাধ্যমে ফেরত পাবে তাঁর ক্লাব। বোর্ড সেই টাকা আদায় করবে সংশ্লিষ্ট খেলোয়াড়ের কাছ থেকে। এ ব্যাপারে সিসিডিএমের প্রিমিয়ার লিগ সমন্বয়ক কাজী আইনুল ইসলাম বলেছেন, ‘অনেক খেলোয়াড় লিগের মাঝপথে জাতীয় দল বা অন্য কোনো দলে চলে যায় বলে প্রতিবছরই ক্লাবগুলো ক্ষতিগ্রস্ত হয়। এই ক্ষতি এড়াতেই এই নিয়ম। এতে ক্লাবগুলো যেমন উপকৃত হবে, উপকৃত হবে খেলোয়াড়েরাও। অনেক সময় ক্লাবগুলো খেলোয়াড়দের ঠিকভাবে টাকা-পয়সা দেয় না। খেলোয়াড়েরা অভিযোগ করলে সিসিডিএম সে ক্ষেত্রেও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’ তবে আইনুল বলেছেন, কোনো খেলোয়াড় ইনজুরির কারণে ম্যাচ খেলতে না পারলে এ নিয়মের আওতায় পড়বে না।
জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিয়মটাকে দেখছেন দুইভাবে, ‘এ রকমই যদি নিয়ম হয়, ক্রিকেটাররাও সেভাবেই চুক্তি করবে। বেশি টাকা চাইবে। তবে কিছু খেলোয়াড় তো ক্ষতিগ্রস্ত হবেই।’ আগামীবার থেকে প্রিমিয়ার লিগে খেলোয়াড়দের পারিশ্রমিকের সীমা বেঁধে দেওয়া হতে পারেও বলে জানিয়েছেন লিগ সমন্বয়ক।

No comments

Powered by Blogger.