ভেনিজুয়েলায় সংবাদপত্রে সহিংস ছবি প্রকাশ নিষিদ্ধ ঘোষণা

ভেনিজুয়েলার আদালত দেশটির শীর্ষস্থানীয় একটি পত্রিকাকে রক্তাক্ত ও সহিংস ছবি প্রকাশ না করার নির্দেশ দিয়েছেন। মর্গের লাশের ছবি প্রকাশ করায় পত্রিকাটিকে মোটা অঙ্কের জরিমানা গুনতে হতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন আদালত।
দেশটির কর্মকর্তারা বলছেন, দেশের ঐতিহ্যবাহী পুরোনো এল নাসিওনাল নামে পত্রিকাটিতে প্রকাশিত সহিংসতাপূর্ণ ছবির নেতিবাচক প্রভাব থেকে শিশু-কিশোরদের রক্ষা করতেই আদালত এ আদেশ দিয়েছেন। তবে বিরোধীরা বলছেন, পত্রিকাটি প্রেসিডেন্ট হুগো শাভেজের কড়া সমালোচক হওয়ায় এ ধরনের আদেশ দেওয়া হয়েছে। তাঁরা এটাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সেন্সরশিপ বলে অ্যাখ্যায়িত করেছেন।
আদালতের আদেশে বলা হয়, শিশু-কিশোরদের শুভ চেতনাকে ধ্বংস করতে পারে এমন তথ্য, ছবি ও প্রচারণা সংবাদপত্রে প্রকাশ করা যাবে না। এর মধ্যে রয়েছে রক্তাক্ত ও অস্ত্রের ছবি, ভীতিকর বার্তা, শারীরিক আগ্রাসনমূলক ছবি এবং যুদ্ধে হত্যা ও মৃত্যু-সম্পর্কিত তথ্য।
দেশ জুড়ে সহিংস অপরাধ রোধে ভেনিজুয়েলা সরকারের ব্যর্থতার কথা উল্লেখ করে পত্রিকাটি প্রথম পৃষ্ঠায় রাজধানী কারাকাসের একটি মর্গের লাশের ছবি ও প্রতিবেদন প্রকাশ করে। এরপর আদালত এ আদেশ জারি করেন। আদালত পত্রিকাটির সম্পাদক মিগুয়েল হেনরিক ওতেরোকে সতর্ক করে দিয়ে বলেন, মর্গের ছবি প্রকাশ করায় পত্রিকাটিকে তাদের আয়ের দুই শতাংশ জরিমানা দিতে হতে পারে।
আদেশের প্রতিক্রিয়ায় সম্পাদক ওতেরো বলেন, আদালতের এ আদেশ স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সংবাদ সংশ্লিষ্ট বিষয়ে সহিংস ছবি প্রকাশ করা থেকে বিরত রাখতে চাপ প্রয়োগ করবেন। আদেশ না মানলে পত্রিকা বন্ধ করে দেওয়া হতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

No comments

Powered by Blogger.