বুড়োরাই জ্বললেন ফার্গুসনের হয়ে

দলের বেশির ভাগ খেলোয়াড়ের বয়স তিরিশ ছাড়িয়ে গেছে বা ছুঁই ছুঁই করছে। কয়েকজন তো পঁয়ত্রিশ-ছত্রিশে গিয়ে ঠেকেছেন। এহেন পল স্কোলস, রায়ান গিগস, মাইকেল ওয়েনদের ওপর আবারও ভরসা রেখে সমালোচনার মুখে পড়েছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন। বলা হচ্ছিল, ‘বৃদ্ধ’ ফার্গুসন আবার একটা ‘বুড়োদের দল’ গড়েছেন।
ফার্গুসনকে কোনো জবাব দিতে হলো না। পরশু ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে সেই ‘বুড়ো’রাই জ্বলে উঠে জবাব দিয়ে দিলেন। প্রিমিয়ারে ফেরা নিউক্যাসলের বিপক্ষে ৩-০ গোলের জয়ে দুটি গোল ‘ত্রিশের দলের’ দিমিতার বারবেতভ ও রায়ান গিগসের। মাঝখানে দ্বিতীয় গোলটি করেছেন ২৬ বছর বয়সী ড্যারেন ফ্লেচার। ম্যাচের সেরা খেলোয়াড়ের স্বীকৃতিও পেয়েছেন আরেক ‘বুড়ো’—৩৫ বছরের পল স্কোলস।
ম্যাচ শেষে সবার প্রশংসায় ভিজলেন ‘ফুরিয়ে যাওয়া’ স্কোলস। ১৭ বছর ধরে ম্যানইউয়ের হয়ে ৪৪৫টি ম্যাচ খেলে প্রায় ক্লাবের প্রতীকে পরিণত হয়েছেন এই মিডফিল্ডার। তাঁর প্রশংসা করতে গিয়ে ফার্গুসনের কণ্ঠেও বয়সের প্রসঙ্গ, ‘পাসিং আর কল্পনাশক্তির দুর্দান্ত ক্ষমতা ওর। এই বয়সে পৌঁছানো কারও সম্পর্কে এ কথা বলতে পারা মানে, তার মধ্যে বিশেষ কিছু আছে।’
ম্যাচের তরুণ গোলদাতা, স্কটিশ ড্যারেন ফ্লেচারও বলছেন ‘অবিশ্বাস্য’ খেলেছেন এদিন স্কোলস। কিন্তু অভিজ্ঞতা স্কোলসকে বিনয়ীই করেছে। তিনি বলছেন, দল যে জয় দিয়ে শুরু করতে পেরেছে, সেটাই বড় কথা।
ওল্ড ট্রাফোর্ডে ম্যানইউয়ের এই জয়ের শুরুটা হয়েছিল আরেক ‘অবসরপ্রাপ্ত সৈনিকের’ পা থেকে। শুরু থেকে নিউক্যাসলকে চেপে ধরা ম্যানইউয়ের হয়ে ৩৩ মিনিটে গজ ছয়েক দূর থেকে বাঁকানো শটে প্রথম গোল করলেন বারবেতভ। ম্যাচের দ্বিতীয়ার্ধে আরও অন্তত দুটো গোল করতে পারতেন এই বুলগেরিয়ান স্ট্রাইকার। ফার্গুসনই বলছেন, বারবেতভের চার গোল করা উচিত ছিল। তা করতে না পারলেও তাঁর প্রশংসা কম হচ্ছে না।
ম্যানইউকে বেশি সময় দেওয়ার জন্য দলের আরও অনেকের মতো মে মাসে জাতীয় দল থেকে অবসর নিয়ে নিয়েছেন বারবেতভ। আগামী মাসে ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষেই ইউরোর বাছাইপর্ব খেলা শুরু করবে তাঁর জাতীয় দল। এমন সময়ে জাতীয় দল ছাড়ায় একটু আফসোস করতে পারতেন বারবেতভ।
কিন্তু আফসোস নেই তাঁর কণ্ঠে। বলছেন, তরুণদের জন্য জায়গা ছেড়ে এসেছেন। এখন দর্শক হয়ে উপভোগ করতে চান জাতীয় দলের খেলা। দর্শক হয়ে নিজের জাতীয় দল ওয়েলসের খেলা উপভোগ করতে থাকা গিগস ৮৫ মিনিটে শেষ পেরেক ঠুকেছেন নিউক্যাসলের কফিনে। আর তার আগে ৪১ মিনিটে ওয়েইন রুনির পাস থেকে দলের দ্বিতীয় গোল করেছেন ফ্লেচার।
ম্যাচে রুনির ‘অবদান’ ওই একটা পাসই। এ ছাড়া জাতীয় দল ও ক্লাবের হয়ে গত ছয় মাসের মতোই নিষ্প্রভ ছিলেন এই ইংলিশ তারকা। অবশ্য দ্বিতীয়ার্ধে রুনির বদলি হিসেবে নামা নবাগত মেক্সিকান হাভিয়ের হার্নান্দেজও রুনির পারফরম্যান্সকে ছাড়িয়ে যেতে পারলেন না!

No comments

Powered by Blogger.