ফিলিস্তিন-ইসরায়েল সরাসরি আলোচনার বিষয়ে অগ্রগতি

ফিলিস্তিন-ইসরায়েল সরাসরি আলোচনা আবার শুরু করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে। মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর গত রোববার ফিলিস্তিনি মুখপাত্র এ কথা জানান।
পশ্চিম তীরের রামাল্লা শহরে মার্কিন সহকারী দূত ডেভিড হেইলের সঙ্গে বৈঠকের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা বলেন, ‘ইসরায়েলের সঙ্গে সরাসরি আলোচনার ব্যাপারে অগ্রগতি হয়েছে।’
যুক্তরাষ্ট্র, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়ার সমন্বয়ে গঠিত কূটনৈতিক গ্রুপের কথা উল্লেখ করে আবু রুদেইনা বলেন, ‘এ ব্যাপারে বিবৃতি দিয়ে ফিলিস্তিন সরকারের অবস্থান স্পষ্ট করা হবে।’
আবু রুদেইনা বলেন, দুই পক্ষই একটি খসড়া বিবৃতির বিষয়ে আলোচনা করেছে। বিবৃতিতে সরাসরি আলোচনা আবার শুরু করতে উভয় পক্ষকে আমন্ত্রণ জানাবে।
ফিলিস্তিনিদের প্রত্যাশা এ বিবৃতিটি মস্কোতে গত মার্চ মাসে প্রদত্ত ঘোষণার অনুরূপ হবে। মস্কোর বিবৃতিতে দুই বছরের একটি চুক্তিতে উপনীত হওয়ার লক্ষ্যে ইসরায়েলের বসতি স্থাপন বন্ধের এবং দুই পক্ষকে চূড়ান্ত পর্যায়ের আলোচনা আবার শুরু করার আহ্বান জানানো হয়েছিল।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সরাসরি আলোচনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কয়েক মাসের চাপের বিরোধিতা করে ফিলিস্তিনিরা যুক্তি দেখাচ্ছিল যে তাঁর (নেতানিয়াহু) ডানপন্থী সরকার পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনের ভূখণ্ড থেকে সরে যাওয়ার ব্যাপারে আন্তরিক নয়।
উল্লেখ্য, ১৯৬৭ সালে মাত্র ছয় দিনের যুদ্ধে তারা ফিলিস্তিন ভূখণ্ডটি দখল করে নেয়। এর আগে ফিলিস্তিনের এক সরকারি কর্মকর্তা জানান, ওয়াশিংটন সেপ্টেম্বর মাসের শুরুতে সরাসরি আলোচনা শুরু করতে চাইলেও ফিলিস্তিন রমজান মাস শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করবে বলে আশা করা হচ্ছে।
কর্মকর্তা আরও জানান, সরাসরি আলোচনা ওয়াশিংটন বা মিসরে আনুষ্ঠানিকভাবে শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.