জাতিগত সহিংসতায় কিরগিজদের সহায়তা করেছে সেনারা

কিরগিজস্তানে জাতিগত সহিংসতার সময় সেনাবাহিনীর একটি অংশ আদিবাসী কিরগিজদের সহযোগিতা করেছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ গতকাল সোমবার তাদের এক প্রতিবেদনে এ কথা বলেছে।
প্রতিবেদনে বলা হয়, সহিংসতায় উজবেকদের ওপর হামলার সময় কিরগিজদের সহযোগিতা করেছে সেনাবাহিনীর একাংশ। সংস্থাটি নিরাপত্তা বাহিনীর এই বিতর্কিত ভূমিকার তদন্ত দাবি করেছে।
কিরগিজস্তানের দক্ষিণাঞ্চলে গত জুনে জাতিগত ওই সহিংসতায় অন্তত ৩৭১ জন নিহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারকে হিমশিম খেতে হয়েছে। এপ্রিলে প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভ ক্ষমতাচ্যুত হওয়ার পর অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণ করে।
নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সহিংসতার সময় দাঙ্গাকারীরা ছদ্মবেশে সেনাবাহিনীর গাড়িতে চড়ে অস্থায়ী ব্যারিকেড অপসারণ করেছে। দাঙ্গাকারীরা যাতে এলাকায় ঢুকতে না পারে, সে জন্য রাস্তায় রাস্তায় এসব ব্যারিকেড স্থাপন করা হয়েছিল। কিন্তু এগুলো অপসারণ করার পর দাঙ্গাকারীরা সহজেই এলাকায় ঢুকে পড়ে এবং নৃশংস কর্মকাণ্ড চালায়।
৯১ পৃষ্ঠার প্রতিবেদনে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ইচ্ছাকৃত হোক অথবা অনিচ্ছাকৃত হোক, সরকারি নিরাপত্তা বাহিনী দাঙ্গাকারীদের হামলা চালাতে সুযোগ করে দিয়েছে।

No comments

Powered by Blogger.