শান্তি আলোচনায় ভারতের মাওবাদীদের নতুন শর্ত

তিন মাসের সংঘর্ষ বিরতির শর্তে সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রস্তাব দিলেন ভারতের মাওবাদী নেতা কিষেণজি রাও। মাওবাদী দলের সামরিক শাখার প্রধান আরও বলেন, সরকারের শান্তি আলোচনায় এটা শেষ সুযোগ।
সরকার এর আগে আলোচনায় বসার জন্য একতরফাভাবে বিদ্রোহীদের ৭২ ঘণ্টা যুদ্ধ বন্ধ রাখার আহ্বান জানিয়েছিল। প্রধানমন্ত্রী মনমোহন সিং মাওবাদী বিদ্রোহকে ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার সবচেয়ে চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করেছেন।
মাওবাদীদের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেন, তাদের (মাওবাদীদের) সহিংস কার্যক্রম অবশ্যই ৭২ ঘণ্টার জন্য বন্ধ রাখতে হবে। এ সময়ের মধ্যে নিরাপত্তা বাহিনী তাদের বিরুদ্ধে কোনো অভিযান চালাবে না। তিনি বলেন, এরপর কেন্দ্রীয় সরকার ক্ষতিগ্রস্ত প্রদেশের মুখ্য মন্ত্রীদের মাধ্যমে শান্তি আলোচনায় মাওবাদীদের আমন্ত্রণ জানাবে।
কিন্তু কিষেণজি রাও আজ বিবিসিকে বলেন, সরকারের দেওয়া এ প্রস্তাব গ্রহণ করা সম্ভব নয়। উভয়পক্ষকে অবশ্যই একই সময়ে যুদ্ধ বন্ধ করতে হবে। তিনি আরও বলেন, উন্মুক্ত আলোচনার পরই সরকারকে মধ্যস্থতাকারীদের নাম চূড়ান্ত করতে হবে।
কিষেণজি রাও আরও বলেন, মাওবাদী নেতা চেরুকুরি রাজকুমারকে হত্যার জন্য পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তাদের শাস্তি দেওয়া উচিত। চেরুকুরি রাজকুমার আজাদ নামে পরিচিত।
পুলিশ বলেছে, আজাদ গত জুলাইয়ে অন্ধ্রপ্রদেশের আদিলাবাদ জেলায় বন্দুকযুদ্ধে নিহত হন। সে ওই প্রদেশে মাওবাদীদের মুখপাত্র ও দ্বিতীয় পর্যায়ের নেতা ছিল।

No comments

Powered by Blogger.