ইরানের তৃতীয় পরমাণু প্রকল্পের কাজ শুরু আগামী বছর

ইরান আগামী বছরের প্রথম দিকেই তাদের তৃতীয় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প নির্মাণের কাজ শুরু করতে যাচ্ছে। দেশটির একজন শীর্ষ কর্মকর্তা গত রোববার এ কথা জানিয়েছেন।
ইরানের পরমাণু গবেষণাবিষয়ক প্রধান কর্মকর্তা আলী আকবর সালেহি জানান, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ১০টি প্রকল্পের জন্য স্থান নির্ধারণের কাজ চূড়ান্ত পর্যায়ে। তিনি বলেন, ‘এর মধ্যে একটি প্রকল্পের কাজ আগামী বছরের প্রথম দিকে চালু হবে।’ ইরানের ১২ জন ভাইস প্রেসিডেন্টের মধ্যে একজন সালেহি।
ইরানের প্রধান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পটি মধ্যাঞ্চলীয় শহর নাতাঞ্জে অবস্থিত। এ ছাড়া রাজধানী তেহরান থেকে দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ফোরডো পাহাড়ের মধ্যে দ্বিতীয় প্রকল্পটি নির্মাণের কাজ চলছে।
সালেহি এর আগে জানিয়েছিলেন, নতুন কোনো ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনা তৈরি করা হলে সেটি এমন জায়গায় স্থাপন করা হবে, যেখানে বিমান হামলা চালানো যেতে না পারে। তবে তৃতীয় প্রকল্পটি কোথায় স্থাপন করা হচ্ছে তা নির্দিষ্ট করে বলেননি তিনি।
ইরানের পরমাণু প্রকল্প বন্ধ করতে প্রয়োজনে বিমান হামলার বিষয়টি কখনো নাকচ করে দেয়নি তাদের অন্যতম শত্রু দেশ যুক্তরাষ্ট্র বা ইসরায়েল।
যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের অভিযোগ, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি করছে। তাদের পরমাণু প্রকল্প বন্ধ করতে বাধ্য করার জন্য গত জুনে ইরানের ওপর চতুর্থবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

No comments

Powered by Blogger.