পরমাণু স্থাপনা পরিদর্শনে ইসরায়েলের ওপর চাপ বাড়ান

ইসরায়েলের পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক পরিদর্শনের আওতায় আনার জন্য ওয়াশিংটন ও অন্যান্য পরমাণু অস্ত্রধর দেশের প্রতি আহ্বান জানিয়েছে আরব দেশগুলো। আরব লিগের এক চিঠিতে এ আহ্বান জানানো হয়। গত রোববার কূটনীতিকেরা এ কথা জানান। আগামী মাসে অনুষ্ঠেয় জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সম্মেলনের আগে এই চিঠি দিল আরব দেশগুলো।
এক মাস আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আরব দেশগুলোকে সতর্ক করে বলেছিলেন, ইসরায়েলকে কোণঠাসা করতে তারা যেন ১৫০ সদস্যের এই সংস্থাকে ব্যবহার না করে। আসন্ন আইএইএ সম্মেলনে ইসরায়েলকে কোণঠাসা হওয়ার হাত থেকে ঠেকাতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বারাক ওবামা।
৮ আগস্ট আরব লিগের মহাসচিব আমর মুসা স্বাক্ষরিত চিঠিটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে পাঠানো হয়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য চার স্থায়ী সদস্য রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীদের কাছেও চিঠির অনুলিপি পাঠানো হয়।
চিঠিতে ইসরায়েলকে পরমাণু অস্ত্রবিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) সই করানোর জন্য চাপ প্রয়োগে সমর্থন চাওয়া হয়েছে। এনপিটির প্রসঙ্গ উল্লেখ করে চিঠিতে বলা হয়, ‘ইসরায়েল ছাড়া এই অঞ্চলের সব দেশ এনপিটিতে স্বাক্ষর করেছে।’ এটা মোটামুটি নিশ্চিত যে ইসরায়েলের কাছে পরমাণু বোমা রয়েছে। কিন্তু দেশটি এ ব্যাপারে কোনো ধরনের আলোচনায় বসতে রাজি নয়।
বারাক ওবামা অবশ্য এ ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এ ধরনের কোণঠাসা করার উদ্যোগ মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে।

No comments

Powered by Blogger.