সরাসরি আলোচনায় পূর্বশর্ত মানব না: নেতানিয়াহু

ফিলিস্তিনিদের সঙ্গে সরাসরি শান্তি আলোচনায় কোনো পূর্বশর্ত মানবে না ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু গত সোমবার এ কথা জানিয়েছেন। এদিকে গতকাল মঙ্গলবার গাজা থেকে ছোড়া ফিলিস্তিনি জঙ্গিদের মর্টারের গোলা নিক্ষেপে দুই ইসরায়েলি সেনা আহত হয়েছেন। এ ঘটনার পর গাজায় ইসরায়েলি ট্যাংক প্রবেশ করেছে বলে দাবি করেছে গাজা নিয়ন্ত্রণকারী জঙ্গি সংগঠন হামাস।
বেনইয়ামিন নেতানিয়াহু গত সোমবার ঐতিহাসিক সফরে গ্রিস পৌঁছান। ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম গ্রিস সফর। সেখানে পৌঁছে নেতানিয়াহু বলেন, তিনি আশা করছেন, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই ফিলিস্তিনিদের সঙ্গে সরাসরি শান্তি আলোচনা শুরু হবে। আলোচনায় কোনো পূর্বশর্ত জুড়ে দেওয়া হলে সেটা তিনি মানবেন না।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, ফিলিস্তিনিরা সরাসরি আলোচনায় পূর্বশর্ত জুড়ে দিয়ে অনেক মূল্যবান সময় নষ্ট করেছে। তিনি আশা করছেন, সামনের আলোচনায় তাঁরা যেসব বিষয় নিয়ে কথা বলতে চান তার সবই আলোচনার টেবিলে নিয়ে আসবেন।
ফিলিস্তিনিরা ইসরায়েলের সঙ্গে সরাসরি আলোচনার পূর্বশর্ত হিসেবে পশ্চিম তীর ও গাজায় ইহুদি বসতি নির্মাণ বন্ধের দাবি জানিয়ে আসছে। এই দাবিতে ২০০৮ সাল থেকে দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা বন্ধ রয়েছে। সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন, রাশিয়া, জাতিসংষ ও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় দুই পক্ষের মধ্যে সরাসরি আলোচনার একটি ক্ষেত্র তৈরি হয়। শিগগিরই এই চারটি দেশ ও সংস্থা দুই পক্ষকে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানিয়ে একটি বিবৃতি দেবে বলে ধারণা করা হচ্ছে।
ফিলিস্তিনিদের প্রধান আলোচক সায়েব এরাকাত অবশ্য বলেছেন, নেতানিয়াহুর সরকার শান্তি আলোচনা শুরুর বিষয়টিকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না। এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার বদলে অন্য কোনো স্বার্থ আছে এ সরকারের।

No comments

Powered by Blogger.