মধুচন্দ্রিমার দিন শেষ, সামনে বড় চ্যালেঞ্জ

ব্রিটেনের জোট সরকারের ১০০ দিন পূর্ণ হচ্ছে আজ বুধবার। ক্ষমতা গ্রহণের পর বেশ কিছু পরিবর্তনমূলক পদক্ষেপ নিলেও ব্যয় সংকোচন নিয়ে সরকারের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।
লিবারেল ডেমোক্র্যাটদের নিয়ে কনজারভেটিভ নেতা ডেভিড ক্যামেরন যখন সরকার গঠন করেন, তখন অনেক বিশ্লেষকই মন্তব্য করেছিলেন, অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে জোট সরকারকে খুঁড়িয়ে চলতে হবে। দ্রুত সরকারের পতন হবে বলেও অনেকে মন্তব্য করেন।
ক্ষমতা গ্রহণ করে ব্রিটেনের রেকর্ড ঘাটতি মোকাবিলায় সরকার দ্রুত ও ব্যাপক ব্যয় সংকোচনের সিদ্ধান্ত নেয়। এ ছাড়া স্বাস্থ্য, শিক্ষা, জনকল্যাণ ও পুলিশ বাহিনীর সংস্কারে মৌলিক নীতিমালা প্রণয়ন করে সরকার।
২০১৫ সালের মধ্যে আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনা প্রত্যাহারের সুনির্দিষ্ট সময়সীমাও ঘোষণা করে জোট সরকার।
এদিকে ব্যয় হ্রাস নিয়ে জোট সরকারের প্রতি ভোটারদের মনোভাব কঠোর হচ্ছে বলে মনে হচ্ছে। সম্প্রতি ডেইলি মেইল পত্রিকার জন্য করা এক জনমত জরিপে দেখা যায়, ৫৭ শতাংশ মানুষই সরকারের কার্যক্রমকে ‘হতাশাব্যঞ্জক’ হিসেবে অভিহিত করেছেন। গত মাসে জরিপ কোম্পানি ইউগভের প্রেসিডেন্ট পিটার কেলনার ঘোষণা করেন, মধুচন্দ্রিমা শেষ হয়ে গেছে।
এরই মধ্যে ট্রেড ইউনিয়নগুলোও ব্যয় সংকোচন পরিকল্পনার বিরোধিতা করার ইঙ্গিত দিয়েছে।
ডানপন্থী ডেইলি মেইল পত্রিকায় বলা হয়েছে, অনেকেই যা আশঙ্কা করেছিলেন, তার চেয়ে অনেক ভালো ছিল ডেভিড ক্যামেরনের ১০০ দিন। কিন্তু আসল পরীক্ষা সামনে।

No comments

Powered by Blogger.