যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়ার ফের যৌথ সামরিক মহড়া শুরু

উত্তর কোরিয়ার পাল্টা হুমকি সত্ত্বেও দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র গতকাল সোমবার নতুন করে আবারও সামরিক মহড়া শুরু করেছে। সিউলের দক্ষিণে সিওংয়ে একটি মার্কিন সামরিক ঘাঁটির বাইরে উলচি ফ্রিডম গার্ডিয়ান (ইউএফজি) নামের এ মহড়ায় দুই দেশের সেনারা অংশ নিয়েছে।
১১ দিনব্যাপী এ সামরিক মহড়া হচ্ছে গত মার্চ মাসে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজডুবির প্রেক্ষাপটে সিউলের ধারাবাহিক সামরিক মহড়ার অংশ। এদিকে গত রোববার উত্তর কোরিয়া হুঁশিয়ার করে বলেছে, তাদের সেনা ও জনগণ যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে এ মহড়ার কঠোর ও পাল্টা জবাব দেবে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, সোমবার থেকে শুরু হওয়া এ মহড়ায় যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ হাজার এবং দক্ষিণ কোরিয়ার ৫৬ হাজার সেনা অংশ নিয়েছে। গত মার্চ মাসে দক্ষিণ কোরিয়ার এক হাজার ২০০ টনের একটি যুদ্ধজাহাজডুবিতে ৪৬ জন নাবিক মারা যায়। এ ঘটনার পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পায়। এ ঘটনার জন্য দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়াকে দায়ী করে।
উল্লেখ্য, আন্তর্জাতিক তদন্ত দল এক প্রতিবেদনে জানায়, উত্তর কোরিয়ার টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার এ যুদ্ধজাহাজডুবির ঘটনা ঘটে। এদিকে উত্তর কোরিয়া বরাবরই জাহাজডুবির ঘটনায় তাদের জড়িত থাকার অভিযোগ দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে আসছে।

No comments

Powered by Blogger.