বাগদাদে সেনা নিয়োগ কেন্দ্রে আত্মঘাতী হামলায় নিহত ৬০

ইরাকের রাজধানী বাগদাদের কেন্দ্রস্থলে একটি সেনা নিয়োগ কেন্দ্রে গতকাল মঙ্গলবার আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ১২৫ জন। কর্মকর্তারা এ কথা জানান।
এমন একসময়ে হামলাটি চালানো হলো যুক্তরাষ্ট্র যখন চলতি মাসের শেষ দিকে ইরাকে যুদ্ধ অভিযান শেষ করার প্রস্তুতি নিচ্ছে।
২০০৬-০৭ সাল ছিল সবচেয়ে গোলযোগপূর্ণ সময়। এরপর সহিংসতার মাত্রা কমে আসে। তবে গত জুলাইয়ে বেসামরিক লোকজনের হতাহতের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পায়। মঙ্গলবার সকাল প্রায় সাড়ে সাতটার দিকে সর্বশেষ এই হামলার ঘটনা ঘটে। আত্মঘাতী হামলাকারী নিয়োগ কেন্দ্রের সামনে লাইনে দাঁড়ানো লোকজনের মধ্যে গিয়ে বোমার বিস্ফোরণ ঘটায়।
রক্তে রঞ্জিত ঘটনাস্থলে বিচ্ছিন্ন হাত-পা পড়ে থাকতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। দুজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ঘটনাস্থলে একটি গাড়ি বোমাও বিস্ফোরিত হয়েছে। তবে সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, শুধু একজন আত্মঘাতী হামলাকারী এই হামলা চালিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা জানান, নিহত ব্যক্তিদের মধ্যে কমপক্ষে তিনজন সেনা সদস্য রয়েছেন। এ ছাড়া আরও আটজন সেনা আহত হয়েছেন।
ইরাকি সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল কাশিম আল-মুসাভি বলেন, শুধু একজন আত্মঘাতী হামলাকারী এই হামলা চালিয়েছে। জড়ো হওয়া লোকজনের মধ্যে গিয়ে হামলাকারী তার শরীরে লুকানো বোমাটির বিস্ফোরণ ঘটায়।
শহরের প্রধান বাস স্টেশনের কাছে একটি ব্যস্ত এলাকায় এই সেনা নিয়োগ কেন্দ্রটির অবস্থান। সকালে ওই এলাকার রাস্তাগুলো লোকজনে পরিপূর্ণ ছিল। এ কারণে হামলাকারী খুব সহজেই ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হয়।

No comments

Powered by Blogger.