কোরিয়ার কাছে জাপানের দুঃখ প্রকাশ

কোরিয়ায় ঔপনিবেশিক শাসনের জন্য দুঃখ প্রকাশ করেছে জাপান। ১৯১০ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত কোরিয়া জাপানের উপনিবেশ ছিল। এই সময় দেশটির জনগণের দুর্দশার জন্য গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেন জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান।
দুঃখ প্রকাশ করে দেওয়া এক বিবৃতিতে প্রধানমন্ত্রী কান বলেন, কোরিয়ায় ৩৫ বছরের ঔপনিবেশিক শাসনের সময় দেশটির জনগণের দুর্দশার জন্য তিনি গভীরভাবে দুঃখিত। ঔপনিবেশিক আমলে দেশটি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে জনগণকে দুর্ভোগ পোহাতে হয়েছে। আগামী ২৯ আগস্ট কোরিয়ায় জাপানের ঔপনিবেশিক শাসন শুরুর শততম বার্ষিকীর আগে দুঃখ প্রকাশ করলেন জাপানের প্রধানমন্ত্রী।
বিবৃতিতে প্রধানমন্ত্রী কান আরও বলেন, ঔপনিবেশিক শাসন ছিল কোরিয়ার জনগণের ইচ্ছার বিরুদ্ধে। এ সময় তাঁরা নিজস্ব সংস্কৃতিসহ বিভিন্ন দিক থেকে বঞ্চিত হয়েছেন। যে সংস্কৃতি নিয়ে তাঁরা গর্ববোধ করতেন, তাতেও অনেক বাধা এসেছে। কান বলেন, অদূর ভবিষ্যতে বেশ কিছু মূল্যবান সাংস্কৃতিক উপাদান ও বিষয়বস্তু কোরিয়ার কাছে হস্তান্তর করা হবে। এসব বিয়ষবস্তুর মধ্যে চুসান রাজবংশের (১৩৯২—১৯১০) বেশ কিছু তথ্যও থাকবে।
উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া জাপানের কাছ থেকে অনেক আগে থেকে এসব তথ্য দাবি করে আসছে। আগামী ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উদ্যাপন করবে কোরিয়া। এর চার দিন আগে দুঃখ প্রকাশ করে বিবৃতি দিলেন জাপানের প্রধানমন্ত্রী কান।
কোরিয়ার কাছে দুঃখ প্রকাশ করে দেওয়া জাপানের এই বিবৃতিকে স্বাগত জানিয়েছে দক্ষিণ কোরিয়া। বিবৃতি দেওয়ার পর প্রধানমন্ত্রী নাওতো কান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিউং বাকের সঙ্গে টেলিফোনে কথা বলেন। প্রেসিডেন্ট লি বলেন, এই বিবৃতির ফলে দুই দেশের ভবিষ্যৎ সম্পর্ক আরও জোরদার হবে।

No comments

Powered by Blogger.