ফের উসকানি দিলে পাল্টা জবাব

দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়া ফের কোনো উসকানিমূলক সামরিক তৎপরতা চালালে তারা ‘দৃঢ়ভাবে’ এর পাল্টা জবাব দেবে। পীতসাগরে দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার শেষ দিন গত সোমবার উত্তর কোরিয়া আর্টিলারি শেল নিক্ষেপ করলে সিউলের পক্ষ থেকে গতকাল এ হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এদিকে, উদ্ভূত উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়া এবং মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ বাহিনীর কমান্ডাররা রুদ্ধদ্বার বৈঠক করেছেন।
সিউলের জয়েন্ট চিফস অব স্টাফের একজন মুখপাত্র গতকাল মঙ্গলবার বলেছেন, উত্তর কোরিয়া তাদের জলসীমা লক্ষ্য করে অন্তত ১৩০টি আর্টিলারি শেল নিক্ষেপ করেছে। এর মধ্যে ১০টি শেল দক্ষিণ কোরিয়ার সীমানায় এসে পড়েছে। তাঁরা ফ্যাক্সযোগে উত্তর কোরিয়ার কাছে এর প্রতিবাদ করে বার্তা পাঠিয়েছেন। ওই বার্তায় তাঁরা জানিয়েছেন, পিয়ংইয়ং যদি ভবিষ্যতে আবার এ ধরনের উসকানিমূলক আচরণ করে, তাহলে দৃঢ়ভাবে তার জবাব দেওয়া হবে।
পীতসাগরে টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ ডুবে যাওয়ার ঘটনা নিয়ে সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা শুরু হয়। কয়েক দিন আগে দক্ষিণ কোরিয়া তার জলসীমায় পাঁচ দিনব্যাপী নজিরবিহীন সামরিক মহড়া দেয়। উত্তর কোরিয়া ওই মহড়াকে উসকানিমূলক তৎপরতা বলে আখ্যায়িত করে আর্টিলারি শেল নিক্ষেপ করে।

No comments

Powered by Blogger.