পেন্টাগনের ব্যয় হ্রাস ও জনবল ছাঁটাই পরিকল্পনা

বন্ধ হবে পুরো একটি কমান্ড, বেকার হবে হাজার হাজার কর্মী, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেছেন, সামরিক ব্যয় সংকোচন করতে তাঁরা জনবল ছাঁটাইসহ বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছেন। এ উদ্দেশে তাঁরা পেন্টাগনের পুরো একটি কমান্ড বন্ধ করে দেওয়া, বাইরের ঠিকাদারদের ব্যবহার কমিয়ে আনা এবং বেশ কিছু জেনারেল ও অ্যাডমিরাল পদমর্যাদার কর্মকর্তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এসব সিদ্ধান্ত বাস্তবায়িত হলে প্রতিরক্ষা বিভাগের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারী চাকরি হারাবেন। তবে রবার্ট গেটস বলেছেন, বৈশ্বিক মহামন্দার কারণে যুক্তরাষ্ট্র বর্তমানে যে আর্থিক সংকটে পড়েছে তা থেকে উত্তরণের জন্য এটাকেই তাঁরা সবচেয়ে কার্যকর পন্থা হিসেবে বিবেচনা করছেন। তিনি বলেছেন, আগামী পাঁচ বছরে তাঁরা সামরিক খাতে ১০ হাজার কোটি ডলার ব্যয় হ্রাস করার পরিকল্পনা করেছেন। গত সোমবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানিয়েছেন।
রবার্ট গেটস বলেন, ৯/১১ হামলার পর থেকে তাঁদের সামরিক ব্যয় কয়েক গুণ বেড়ে গেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রকে মহামন্দাজনিত আর্থিক সংকট মোকাবিলা করতে হচ্ছে। এ অবস্থায় লোকবল এবং বাইরের ঠিকাদারদের ব্যবহার কমানো জরুরি হয়ে পড়েছে। এসব বিবেচনায় তাঁরা ভার্জিনিয়ার নোরফোকে অবস্থিত জয়েন্ট ফোর্সেস কমান্ড বন্ধ করে দেবেন। কমপক্ষে ৫০ জন জেনারেল ও অ্যাডমিরাল পদমর্যাদার কর্মকর্তাকে অব্যাহতি দেবেন। সামরিক বিভাগের বহিরাগত ঠিকাদারদের ব্যবহার ১০ শতাংশ কমাবেন। ভার্জিনিয়ার জয়েন্ট ফোর্সেস কমান্ডে প্রায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এসব সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তাঁরা বেকার হয়ে যাবেন। তবে প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তাঁরা ব্যয় সংকোচনের সিদ্ধান্ত নিলেও প্রতিরক্ষা খাতের মোট বাজেট কমাবেন না।
বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে বছরে ব্যয় হয় ৫৩ হাজার কোটি ডলার। প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, প্রতিবছর প্রতিরক্ষা সরঞ্জাম আধুনিকীকরণ হচ্ছে এবং ব্যবস্থাপনায় পরিবর্তন-পরিবর্ধন হচ্ছে। এ কারণে এ খাতে এক থেকে দুই শতাংশ বেশি বরাদ্দ দেওয়া উচিত। ওই বর্ধিত অর্থ সমন্বয় করার জন্য লোকবল কমানোর সিদ্ধান্ত হয়েছে।
২০০৯ অর্থবছরে যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি ছিল ১.৪১ ট্রিলিয়ন ডলার। ইতিপূর্বে এত বড় ঘাটতির মুখে পড়তে হয়নি যুক্তরাষ্ট্রকে। চলতি বছর এর পরিমাণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ধারণা করা হচ্ছে, ২০১০ সালের শেষে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার সাড়ে নয় শতাংশে এসে দাঁড়াবে।
প্রেসিডেন্ট বারাক ওবামা রবার্ট গেটসের ঘোষণাকে অভিনন্দন জানিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান সামরিক কাঠামো ঠিক রাখতে এবং নতুন বছরের বাস্তবতা মোকাবিলা করতে এ ব্যয় সংকোচন কার্যকর ভূমিকা রাখবে।
তবে ভার্জিনিয়ার সিনেটর জিম ওয়েব ও মার্ক ওয়ার্নার তাঁদের এলাকার জয়েন্ট ফোর্সেস কমান্ড বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁরা বলেছেন এটা করা হলে মার্কিন সেনাবাহিনী ক্ষতিগ্রস্ত হবে।

No comments

Powered by Blogger.