চীনে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৭০২

চীনে ভূমিধসের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০২। গতকাল মঙ্গলবার উদ্ধারকর্মীরা জানিয়েছেন, তাঁরা যা আশঙ্কা করেছিলেন, তার চেয়ে অনেক বেশি লোক মারা গেছে। এখন পর্যন্ত সেখানে প্রায় এক হাজার ১০০ লোক নিখোঁজ রয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে এ প্রাণহানি ও নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে।
এদিকে ভূমিধসে নিখোঁজ ব্যক্তিদের বেঁচে থাকার সম্ভাবনা এখন ক্ষীণ। উদ্ধারকর্মীরা মঙ্গলবার ভূমিধসে নিখোঁজ লোকের সন্ধানে ব্যাপক অভিযান চালান। এতে এ পর্যন্ত ৩৩৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। চীন এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ দুর্যোগের মোকাবিলা করছে। চীনের প্রেসিডেন্ট হু জিন তাও গতকাল কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে এ নিয়ে জরুরি বৈঠক করেছেন। তিনি উদ্ধারকর্মীদের যত দ্রুত সম্ভব নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করারও আহ্বান জানিয়েছেন।
গত শনিবার এ ভূমিধসের ঘটনা ঘটে। অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য সেখানে প্রায় সাত হাজার সেনা ও ১০০ চিকিৎসাকর্মী পাঠানো হয়েছে।
ক্ষতিগ্রস্ত গানান প্রশাসনিক অঞ্চলের প্রধান মাও শেনগউকে উদ্ধৃত করে বার্তা সংস্থা সিনহুয়া জানায়, কমপক্ষে ৫০ হাজার মানুষ বন্যাকবলিত হয়েছে। বন্যায় ঝউকো কাউন্টির বিশাল এলাকা প্লাবিত হয়েছে।
চলতি সপ্তাহের শেষ নাগাদ আরও বৃষ্টিপাতরে পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও সোমবার ঝউকো প্রদেশের জীবিত উদ্ধারকৃতদের জন্য ত্রাণ সহায়তা পাঠিয়েছেন। তিনি দ্রুত উদ্ধার তৎপরতা চালানোর জন্য উদ্ধারকর্মীদের প্রতি আহ্বান জানান।

No comments

Powered by Blogger.