মাওবাদীদের মুখপাত্র হচ্ছেন কিষানজি

ভারতে মাওবাদীরা তাদের মুখপাত্র হিসেবে নিয়োগ করতে চলেছে পশ্চিমবঙ্গের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতা কিষানজিকে। মাওবাদীদের তৃতীয় শীর্ষ নেতা চেরুকুরি রাজকুমার ওরফে আজাদের মৃত্যুর পর মাওবাদীরা এই সিদ্ধান্ত নেয়। চেরুকুরি রাজকুমার সম্প্রতি অন্ধ্র প্রদেশ রাজ্যে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।
জানা গেছে, দলের নয় সদস্যের পলিটব্যুরোর সভায় কিষানজিকে মুখপাত্র করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে পলিটব্যুরোর মুখপাত্র হিসেবে কিষানজির ভাই মল্লজুলা ভেনুগোপাল ওরফে সোনুকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিল। কিষানজিকে দলের মুখপাত্র করার পাশাপাশি ভ্যানগার্ড, পিপলস মার্চ ও ক্রান্তি পত্রিকাগুলো দেখার দায়িত্বও দেওয়া হচ্ছে।
সোনু ইংরেজি বলতে না পারার কারণেই কিষানজিকে মুখপাত্রের পদে বসানো হচ্ছে। অন্যদিকে কিষানজি মাওবাদী রাজনীতির তাত্ত্বিক ও প্রয়োগগত দুই দিকেই অত্যন্ত দক্ষ। তিনি বাংলা, ইংরেজি, হিন্দি, তেলেগু, সাঁওতালি ভাষাসহ প্রায় ১২টি ভাষায় সাবলীলভাবে কথা বলতে ও লিখতে পারেন।
কিষানজির পুরো নাম মল্লজুলা কোটেশ্বর রাও। বাড়ি অন্ধ্র প্রদেশের করিমনগর জেলায়। দেড় দশক ধরে পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এবং সমতলের পাঁচটি জেলায় মাওবাদী কার্যকলাপের প্রচার ও প্রসারের দায়িত্বে রয়েছেন কিষানজি।

No comments

Powered by Blogger.