রুশ গুপ্তচরেরা গুরুত্বপূর্ণ তথ্য পাচার করতে পারেননি: যুক্তরাষ্ট্র

মার্কিন কর্মকর্তারা বলেছেন, রুশ গুপ্তচরেরা এক দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও এই সময়ে তাঁরা কোনো গুরুত্বপূর্ণ তথ্য পাচার করতে পারেননি। তাঁরা বলেন, গুপ্তচরেরা তথ্য পাচারের চেষ্টা করেছেন, কিন্তু পারেননি।
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেছেন, ‘রুশ গুপ্তচরদের মাঝেমধ্যেই পর্যবেক্ষণ করা হয়েছে। তাঁরা তথ্য সংগ্রহের চেষ্টা করেছেন, কিন্তু গুরুত্বপূর্ণ অথবা কোনো গোয়েন্দা তথ্য তাঁরা পাচার করতে পারেননি।’
মার্কিন প্রভাবশালী টেলিভিশন নেটওয়ার্ক এনবিসির ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে রবার্ট গেটস আরও বলেন, মস্কো ও ওয়াশিংটনের মধ্যে গুপ্তচর বিনিময়ের ঘটনা দুই দেশের মধ্যে সুসম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেন, ‘আমি মনে করি, রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক অতীতের চেয়ে উন্নতি লাভ করছে। দুই দেশের মধ্যে গত কয়েক বছরের সম্পর্কের দিকে তাকালেই তা স্পষ্ট হয়ে যাবে।’
ওয়াশিংটন শুক্রবার ১০ জন গুপ্তচর ও তাঁদের সন্তানদের রাশিয়ার কাছে ফেরত পাঠায়। একই সঙ্গে রাশিয়াও চার গুপ্তচরকে ফেরত দেয়। তাঁদের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে।
মার্কিন এটর্নি জেনারেল এরিক হোল্ডার রোববার সিবিএস টেলিভিশনকে বলেছেন, ১০ গুপ্তচরের কারও কারও সন্তান জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক। তাঁদের কেউ কেউ প্রাপ্তবয়স্ক। মা-বাবার ইচ্ছায় তাঁদের মস্কোয় ফেরত দেওয়া হয়েছে। তবে তাঁরা কোথায় থাকবেন, সে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা তাঁদের দেওয়া হয়েছিল।

No comments

Powered by Blogger.