ত্রাণবাহী নৌবহরে অভিযানে সেনাবাহিনীর ব্যর্থতা ছিল

ইসরায়েলের এক সামরিক প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে গাজা অভিমুখী ত্রাণবাহী নৌবহরে অভিযান চালানোর সময় ইসরায়েলের সেনাবাহিনী পর্যাপ্ত প্রস্তুতি নিতে ব্যর্থ হয়েছে। সেনাবাহিনীর মারাত্মক কিছু ভুলের কারণে সেখানে হতাহতের ঘটনা এড়ানো সম্ভব হয়নি। প্রতিবেদনে আরও বলা হয়, সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে সাধারণ কমান্ডো সবার মধ্যেই সমন্বয়ের অভাব ছিল। গোয়েন্দা তথ্যও সঠিক ছিল না। অবসরপ্রাপ্ত জেনারেল জিয়োরা এইল্যান্ডের নেতৃত্বে গঠিত সামরিক তদন্ত কমিশন গত রোববার ইসরায়েলের সেনাপ্রধান জেনারেল গ্যাবি আশকেনাজির কাছে ১৫০ পৃষ্ঠার ওই প্রতিবেদন পেশ করে। গতকাল সোমবার দিন শেষে সেটি জনসম্মুখে প্রকাশ করার কথা।
ইসরায়েলের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, ওই প্রতিবেদনে সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের কড়া সমালোচনা করা হয়েছে। তবে তাঁদের বিরুদ্ধে কোনো বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়নি।
ইসরায়েলের ইয়োদিয়োথ আরোনথ পত্রিকা প্রতিবেদনটির তথ্য উদ্ধৃত করে জানায়, নৌবহরটি গাজায় পৌঁছার আগে সেটিকে বাধা দেওয়ার প্রস্তুতিতে ব্যাপক গলদ ছিল। তা ছাড়া কমান্ডোদের যে কায়দায় বাধা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল তাতেও বিস্তর ত্রুটি ছিল।
তদন্ত কর্মকর্তারা বলেছেন, সেনাবাহিনী জাহাজের ডেকে নামার পর জাহাজে থাকা লোকজন যে তাদের ওপর হামলা চালাতে পারে, সে বিষয়টি তারা আগেভাগে আন্দাজ করতে ব্যর্থ হয়েছে। জাহাজের লোকজন তাদের ওপর হামলা চালানোয় সেনাবাহিনী পাল্টা হামলা চালায় এবং তাতে নয় তুর্কি ত্রাণকর্মী নিহত হন। তারা প্রতিরোধের মুখে পড়তে পারে বলে পূর্বপ্রস্তুতি থাকলে ওই প্রাণহানির ঘটনা এড়ানো যেত।

No comments

Powered by Blogger.