রেফারিং নিয়ে সন্তুষ্ট ফিফা

বিশ্বকাপে এবার আলোচিত বিষয়গুলোর মধ্যে ওপরের দিকেই ছিল রেফারিং-বিতর্ক। কারণে-অকারণে কার্ড প্রদর্শনের অভিযোগ তো আছেই, বড় ধরনের বেশ কিছু ভুলও হয়েছে, যা পুরো ফুটবল-বিশ্বকেই করেছে বিস্মিত। অথচ ফিফার পক্ষ থেকে শুরু থেকেই বলা হচ্ছে, রেফারিং নিয়ে তারা খুবই সন্তুষ্ট। ফিফার রেফারিং কমিটির প্রধান হোসে মারিয়া গার্সিয়া আরান্ডা বলেছেন, মাঠে রেফারিদের নেওয়া সিদ্ধান্তের ৯৬ শতাংশই নাকি সঠিক ছিল!
স্লোভেনিয়ার বিপক্ষে যুক্তরাষ্ট্রের হওয়া গোলটি কী কারণে বাতিল করে দিয়েছিলেন রেফারি, সেটি এখনো অজ্ঞাত। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জার্মানির বিপক্ষে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছে ইংল্যান্ড। ল্যাম্পার্ডের ভলি জার্মান গোললাইন অতিক্রম করলেও রেফারি গোল দেননি। দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই মেক্সিকোর বিপক্ষে কার্লোস তেভেজের করা প্রথম গোলটির সঙ্গে জড়িয়ে আছে অফসাইড বিতর্ক।
কিন্তু ফিফা রেফারিং বিভাগের প্রধান রেফারিদের পারফরম্যান্সে সন্তুষ্টই। মাঠের ভুলগুলো সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করে ফিফার রেফারিং কমিটি বলছে, ৯৬ শতাংশ ক্ষেত্রেই নাকি রেফারিরা সঠিক সিদ্ধান্ত দিয়েছেন। ‘এটা বড় একটা সাফল্য। আমাদের বিষয়টা মানতে হবে, কারণ, এটা কারও মতামত নয়, বাস্তবতা’—বলেছেন গার্সিয়া আরান্ডা। রেফারিরা ভুল করেছেন মেনে নিয়েও তাঁর মত, ‘অল্প কিছু ভুলই হয়েছে, আমরা সেগুলো লুকোচ্ছিও না।’
বিশ্বকাপ ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব। অভিযোগ তাঁর বিপক্ষেও আছে। টেকো মাথার ওয়েব সে অভিযোগ মানছেনও। কিন্তু তাঁর দাবি, সেসব ভুল মারাত্মক কিছু নয়, বিচ্ছিন্ন ঘটনামাত্র।

No comments

Powered by Blogger.