আল-কায়েদার বোমা বানানোর কৌশল

বাড়িতে বসে কীভাবে বোমা বানানো যায়। জিহাদের জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয়। অথবা সংকেতের সাহায্যে কীভাবে যোগাযোগ রক্ষা করা সম্ভব—এসব প্রশ্নের উত্তর দিয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা।
ইংরেজি ভাষায় প্রথমবারের মতো একটি সাময়িকী প্রকাশ করেছে আল-কায়েদা। গত রোববার অনলাইনে এ সাময়িকীর প্রথম সংস্করণ প্রকাশ করা হয়। সেখানে বাড়িতে বসে বোমা বানানো ও জঙ্গি তৎপরতার নানা বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে।
ওয়েবসাইট পর্যবেক্ষণ সংস্থা (এসআইটিই) জানিয়েছে, ইয়েমেন ভিত্তিক আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) ৬৭ পৃষ্ঠার এ সাময়িকী প্রকাশ করেছে।
সাময়িকীতে ‘রান্নাঘরে বোমা তৈরি করো’ শিরোনামে একটি লেখা ছাপা হয়েছে। অনুচ্ছেদটির লেখকের নাম দেওয়া হয়েছে ‘দি একিউ শেফ’। জিহাদে যাওয়ার সময় কী কী জিনিসপত্র সঙ্গে নিতে হবে, সেগুলোরও একটা তালিকা দেওয়া হয়েছে সাময়িকীতে।
‘রান্নাঘরে বোমা তৈরি করো’ শিরোনামের অনুচ্ছেদে বলা হয়েছে, এক বা দুই দিনে তৈরি করা একটা বোমায় কমপক্ষে ১০ জনকে হত্যা করা সম্ভব। আর এক মাস সময় নিয়ে বানানো একটা বোমায় শত শত লোককে হত্যা করা সম্ভব।
এই অনুচ্ছেদে বোমা বানানোর কৌশলেরও ব্যাখ্যা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, চিনি, বারুদ, একটি নল, একটি বাতি, একটি ব্যাটারি ও একটি ঘড়ি হলেই বোমা বানানো সম্ভব। অনুচ্ছেদের লেখক বলেছেন, ‘সামরিক প্রশিক্ষণকে আপনার ঘরে নিয়ে যাওয়াই হচ্ছে আমাদের লক্ষ্য। এ প্রশিক্ষণের জন্য আপনার যেন কোনো ভোগান্তি পোহাতে না হয়, সে জন্যই আমাদের এ দিকনির্দেশনা।’
‘জিহাদের জন্য প্রস্তুতি’ শিরোনামের অনুচ্ছেদে বিদেশে গিয়ে জিহাদে অংশ নিতে ইচ্ছুক যোদ্ধাদের জন্য বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘আপনি যখন জিহাদে অংশ নেবেন, তখন আপনাকে অবশ্যই স্থানীয় ভাষা জানতে হবে। যতটা সম্ভব বিদেশে যাওয়ার আগে সেখানকার সংস্কৃতি সম্পর্কেও জানতে হবে।’
এই অনুচ্ছেদে আরও বলা হয়েছে, ‘আপনি বিদেশে জিহাদে গেলে অবশ্যই খেয়াল রাখতে হবে, সঙ্গে ভারী কিছু নেওয়া যাবে না। ব্যাগটিও হতে হবে ভালো মানের। এ ছাড়া আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানো পোশাক, প্রসাধনসামগ্রী ও আরামদায়ক জুতা নিতে হবে।’
কম্পিউটার ও এমপি থ্রি সঙ্গে নিয়ে যাওয়া যাবে বলে সাময়িকীটিতে উল্লেখ করা হয়েছে। তবে মুঠোফোন ব্যবহারে নিরুৎসাহিত করা হয়েছে। বলা হয়েছে, এতে ধরা পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়া ক্যামেরা সংযুক্ত মুঠোফোন ব্যবহারকেও নিরুৎসাহিত করা হয়েছে।
সাময়িকীটির একটি অংশে জিহাদে থাকাকালীন পড়াশোনার জন্য সঙ্গে ধর্মীয় বই রাখার পরামর্শ দেওয়া হয়েছে। অপর একটা অংশে নিজেদের মধ্যে যোগাযোগের জন্য সাংকেতিক বার্তা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.