জমে উঠতে পারে এই ম্যাচও

আগেই জেনে গেছেন সেরা একাদশে নেই। বিশ্বকাপে দেশের অভিষেক ম্যাচে খেলা হবে না, স্টেডিয়ামে যাওয়ার পথে বাসেই ঝরঝর করে কেঁদে ফেলেছিলেন নিউজিল্যান্ডের এক তরুণ ডিফেন্ডার। পরের দুটো ম্যাচে অবশ্য খেলেছেন, কিন্তু জঘন্যভাবে হেরে স্বপ্নের বিশ্বকাপ শেষ হলো দুঃস্বপ্নে। তবে বিশ্বকাপ-স্বপ্ন মরেনি। সেদিনের ২১ বছরের রিকি হার্বার্ট ২৮ বছর পর এবার কোচ হিসেবে দেশকে বিশ্বকাপে নিয়ে গেছেন।
নতুন করে স্বপ্ন দেখার প্রথম ধাপটা পূরণ হয়েছে, দ্বিতীয় ধাপ পূরণে নিউজিল্যান্ড কোচের সবচেয়ে বড় ম্যাচ আজ। গ্রুপের অন্য দুই দল ইতালি ও প্যারাগুয়ে। জয়টা পেতে হবে প্রথম বিশ্বকাপ খেলতে আসা স্লোভাকিয়ার বিপক্ষেই। তবে সহজ হবে না এটাও, কাগজে-কলমে এটা স্লোভাকিয়ার প্রথম বিশ্বকাপ। তবে বিশ্বকাপে তাদের প্রতিনিধিত্ব ছিল আটবার! যে দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে স্লোভাকিয়ার জন্ম, সেই চেকোস্লোভাকিয়া শুধু আটবার বিশ্বকাপই খেলেনি, রানার্সআপও হয়েছে দুবার। স্লোভাকিয়ার কোচ ভ্লাদিমির ভেইসও খেলেছেন বিশ্বকাপ, ছিলেন ১৯৯০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা দলে। বিশ্বকাপের অন্দরমহল তাই ভালোই চেনাজানা ভেইসের। তা ছাড়া নিজেদের প্রথম বিশ্বকাপটা স্মরণীয় করে রাখতে স্লোভাকিয়াও তো লক্ষ্য বানিয়েছে নিউজিল্যান্ডকেই!
মধ্য ইউরোপের প্রথাগত ধাঁচেই খেলবে স্লোভাকিয়া, সবচেয়ে বড় তারকা মার্টিন স্কার্টেল ডিফেন্ডার হলেও দলের সবচেয়ে বড় শক্তি মাঝমাঠ। নিউজিল্যান্ডের শক্তির জায়গা ডিফেন্স আর দলীয় শৃঙ্খলা। এমনিতে এটি বিশ্বকাপের সবচেয়ে অনাকর্ষক ম্যাচগুলোর একটি, তবে এই ম্যাচটিই জমিয়ে তুলতে পারে দুই দলের জয়ের এই তীব্র ইচ্ছা।

নিউজিল্যান্ড-স্লোভাকিয়া
ক্রিস কিলেন
ম্যানসিটির যুব একাডেমির দীক্ষা নেওয়া কিলেন খেলেন মিডলসবোরোতে। অধিনায়ক ও এভারটন ডিফেন্ডার রায়ান নেলসন ছাড়া নিউজিল্যান্ডের কেবল তিনিই খেলেন শীর্ষস্থানীয় কোনো লিগে। ১০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ম্যাচ খেলেছেন মাত্র ৩১টি। তবে গত বছর ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে দুই গোল করে জানিয়ে দিয়েছেন নিজের সামর্থ্য।

মারেক হামসিক
১৭ বছর বয়সেই তাঁকে দলে নিয়েছিল সিরি ‘আ’-এর ক্লাব ব্রেসিয়া, এখন খেলছেন নাপোলিতে। এই ২২ বছর বয়সেই মারেক হামসিক স্লোভাকিয়ার অধিনায়ক। সাবেক চেক তারকা পাভেল নেদভেদের অন্ধভক্ত হামসিক নেদভেদের মতোই অ্যাটাকিং মিডফিল্ডার, বল বানিয়ে দেওয়ার পাশাপাশি দক্ষ গোল

No comments

Powered by Blogger.