অ্যান্ডারসনকে ভারতে পাঠাতে ওবামার কাছে ক্ষতিগ্রস্তদের চিঠি

ইউনিয়ন কার্বাইডের সাবেক চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়ারেন অ্যান্ডারসনকে ভারতে পাঠাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে চিঠি লেখা হয়েছে। ভোপাল গ্যাস ভিকটিম উইমেন ফোরামের পক্ষ থেকে এ চিঠি লেখা হয়।
ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ভোপালে ইউনিয়ন কার্বাইডের রাসায়নিক কারখানায় ১৯৮৪ সালের ৩ ডিসেম্বর দুর্ঘটনা ঘটে। এতে আশপাশের এলাকায় বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে। বেসরকারি হিসাবে এতে ১৫ হাজার মানুষের মৃত্যু হয় এবং প্রায় ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়।
ভোপাল গ্যাস ভিকটিম উইমেন ফোরামের আহ্বায়ক আবদুল জব্বার বলেন, ‘দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা চায় অ্যান্ডারসনকে বিচারের মুখোমুখি করা হোক। এ ব্যাপারে সহায়তা চেয়ে আমরা মার্কিন প্রেসিডেন্টের কাছে চিঠি লিখেছি।’
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র পিজে ক্রাউলি বলেন, ‘ভারত সরকারের পক্ষ থেকে এমন অনুরোধ করা হলে হোয়াইট হাউস বিষয়টি মূল্যায়ন করে দেখবে।’ এর আগে যুক্তরাষ্ট্র ভোপাল দুর্ঘটনাকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করে এ ব্যাপারে কোনো অবস্থান নেওয়ার কথা নাকচ করে দিয়েছিল।
ভারতের একটি আদালত গত ৭ জুন ভোপাল দুর্ঘটনার মামলার রায় ঘোষণা করেন। এতে ইউনিয়ন কার্বাইডের ভারতীয় আট কর্মকর্তাকে দুই বছর করে কারাদণ্ড ও এক লাখ রুপি করে জরিমানা করা হয়। কিন্তু রায়ে ওয়ারেন অ্যান্ডারসনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
মার্কিন নাগরিক অ্যান্ডারসন এখন নিউইয়র্কে বাস করছেন। দুর্ঘটনার তিন দিন পর অ্যান্ডারসন ভারতে গিয়েছিলেন। ওই সময় পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। তবে ওইদিনই অ্যান্ডারসনকে ছেড়ে দেওয়া হয়। পরদিন তিনি যুক্তরাষ্ট্রে চলে যান।

No comments

Powered by Blogger.