না না র ঙে র বি শ্ব কা প

ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচ। টেলিভিশনের সামনে লাখো দর্শক। বলটি কেবল জেরার্ডের পায়ে এসে ঠেকেছে। দমবন্ধ পরিস্থিতি। হঠার‌্যা কী থেকে কী হলো, টেলিভিশনের পর্দায় খেলার বদলে গাড়ির বিজ্ঞাপন! এরপর টিভি পর্দায় যখন খেলা ফিরল তখন ইংল্যান্ড দল গোল-উর‌্যাসব করছে। মাঝখানে গোলের দৃশ্যটাই হাওয়া! হ্যাঁ, এমনটাই হয়েছে গত শনিবার। গোলরক্ষক রবার্ট গ্রিনের মতোই গোলের সেই মুহূর্তটি হাত ফসকে বেরিয়ে গেছে ইংল্যান্ডের আইটিভি এইচডি নামের একটি চ্যানেলের সরাসরি সম্প্রচার থেকে। সম্প্রচারে এমন বিঘ্নের কারণ না জানা গেলেও, দর্শক মহা খাপ্পা। মজার ব্যাপার হলো, আইটিভি এইচডি কোনো বিঘ্ন ছাড়াই বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার করতে পারবে কি না, এ নিয়ে ইংল্যান্ডের পেডি পাওয়ার্স নামের একটি বেটিং সংস্থা বাজিও ধরেছিল। ওয়েবসাইট।

ইতোর ঘোষণা
বিশ্বকাপটা জিতবে কে—কোটি টাকা দামের এই প্রশ্নের জবাবে ব্রাজিল, স্পেন, আর্জেন্টিনা, ইংল্যান্ড; অনেক নামই আসতে পারে। তাই বলে ক্যামেরুন! হ্যাঁ, বিশ্বাস করুন, এবার ক্যামেরুনই নাকি বিশ্বকাপ জিতবে। কাল জাপানের বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে নামার আগে এই দাবি করে বসলেন স্যামুয়েল ইতো। ইতো নিজেই বলছেন, এই কথা বলায় লোকজন তাঁকে ‘পাগল’ বলে মনে করতে পারেন। তাই যুক্তি হিসেবে বলেছেন, ‘লোকে আমাকে পাগল বলতে পারে। কিন্তু বিশ্বাস করুন আমাদের দলটা এখন বিশ্বের সেরা, আমরা খুবই শক্তিশালী।’ এই কথা বলায় লোকে তো ইতোকে আরও বেশি পাগল মনে করার কথা! ওয়েবসাইট।

বিশ্বকাপে বুলেট
প্রতিদিন তাঁদের মজুরি হওয়ার কথা ছিল ২৫০ রান্ড বা ৩৩ ডলার। কিন্তু বিশ্বকাপ চলাকালীন মাঠের রক্ষণাবেক্ষণে থাকা কর্মীদের দেওয়া হচ্ছে মোটে ১৯০ রান্ড! আর এতেই খেপেছেন সারা দিন হাড়ভাঙা পরিশ্রম করা মাঠকর্মীরা। ডারবানে জার্মানি-অস্ট্রেলিয়ার খেলা শেষে স্টেডিয়ামের মূল গেটের বাইরে ন্যায্য পাওনার দাবিতে জড়ো হন তাঁরা। চার শতাধিক মাঠকর্মীকে পুলিশ সেখান থেকে ছত্রভঙ্গ করে দেয়। তাতে অবশ্য আন্দোলন বন্ধ হয়নি। একটু দূরে গিয়ে আবার জড়ো হন তাঁরা। আন্দোলনের এক পর্যায়ে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুড়েছে পুলিশ। তবে কাউকে গ্রেপ্তার করা হয়নি।

No comments

Powered by Blogger.