অনশন শুরু করেছেন ফনসেকা

টেলিফোন-সুবিধা না দেওয়ায় নৌবাহিনীর একটি বন্দিশিবিরে আটক শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান ও পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী শরত্ ফনসেকা অনশন শুরু করেছেন। গতকাল রোববার তাঁর স্ত্রী আনোমা ফনসেকা এ খবর জানান।
গত জানুয়ারিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে মাহিন্দা রাজাপক্ষের কাছে পরাজিত হওয়ার পর তাঁর বিরুদ্ধে সরকারকে অস্থিতিশীল করে তোলার অভিযোগ ওঠে। নির্বাচনের দুই সপ্তাহ পর ৮ ফেব্রুয়ারি তাঁকে গ্রেপ্তার করা হয়।
ফনসেকার স্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত তাঁদের দুই মেয়ের সঙ্গে এত দিন যে মোবাইল ফোনে কথা বলতেন, সেটির সংযোগ হঠাত্ বিচ্ছিন্ন করে দেওয়ায় অনশনের সিদ্ধান্ত নেন জেনারেল ফনসেকা।
প্রধান সামরিক মুখপাত্র মেজর জেনারেল প্রাসাদ সামারাসিংহে বলেন, এত দিন তাঁকে কেবল সৌজন্য দেখানো হয়েছে। এটি তাঁর প্রাপ্য নয়। তিনি বলেন, ‘আমরা এ ধরনের সুবিধা যেকোনো সময় বন্ধ করে দিতে পারি। তাঁকে ফোন দিতেই হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।’
দেশে তিন দশকের গৃহযুদ্ধের অবসানে ভূমিকা রেখেছিলেন সেনাপ্রধান জেনারেলশরত্ ফনসেকা। কিন্তু যুদ্ধের পরপরই প্রেসিডেন্ট রাজাপক্ষের সঙ্গে তাঁর মন-কষাকষি শুরু হয়। এর পরই সেনাপ্রধানের পদ থেকে সরে দাঁড়ান তিনি।

No comments

Powered by Blogger.