ভূমিকম্প-বিধ্বস্ত চিলিতে জাতিসংঘের মহাসচিব

লাতিন আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৫২ জনে পৌঁছেছে। গত শুক্রবার দেশটিতে আবারও তিন দফায় ভূমিকম্প হয়েছে। একই দিনে চিলি সফর করেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
এদিকে ২৭ ফেব্রুয়ারি ভয়াবহ ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারির ব্যর্থতার কারণে মহাসমুদ্রবিদ্যা সার্ভিসের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। এএফপি।
দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিকো রোসেন্দে বলেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৫২ জন। এর আগে এ সংখ্যা ৮০৩ বলে জানানো হয়েছিল। সর্বশেষ হিসাবে নিশ্চিতভাবে শনাক্ত করা লাশের সংখ্যাই তুলে ধরা হয়েছে। বিভ্রান্তি এড়ানোর জন্য নিহত ব্যক্তিদের নাম-ঠিকানাও সংগ্রহ করা হয়েছে।
গত শুক্রবার আবারও তিন দফা ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েন চিলির জনগণ। স্থানীয় সময় সকাল ছয়টা ২০ মিনিটে প্রথম ভূকম্পন অনভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ২। এর কিছুক্ষণ পর ৬ দশমিক ৮ ও ৬ দশমিক ৬ মাত্রার পৃথক ভূমিকম্প আঘাত হানে।
এসব ভূমিকম্পে চিলির দ্বিতীয় বৃহত্তম শহর কনসিপসিওনের কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দেশটির জাতীয় জরুরি বিভাগ জানায়, দেশের কোথাও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন গত শুক্রবার চিলি সফর করেন। তিনি জাতিসংঘের জরুরি তহবিল থেকে দেশটির পুনর্গঠনে এক কোটি ডলার সহায়তা দেওয়ার কথা ঘোষণা দেন। জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে ত্রাণ-সহায়তা হিসেবে এ অর্থ দেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি। বান কি মুন চিলির জনগণের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি জানান, এত বড় দুর্যোগের মধ্যেও চিলির জনগণের সাহস ও ধৈর্য দেখে তিনি অভিভূত।
চিলির প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট ও নবনির্বাচিত প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরার সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘের মহাসচিব। পরে তিনি দেশটির অন্যান্য মন্ত্রী ও দেশটিতে ত্রাণকাজে নিয়োজিত জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন।
গত ২৭ ফেব্রুয়ারি ৮ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর সুনামি সতর্কতায় ‘অস্পষ্ট বার্তার’ কারণে মহাসমুদ্রবিদ্যা সার্ভিসের প্রধান মারিয়ানো রোজাসকে গত শুক্রবার বরখাস্ত করা হয়েছে। দেশটির সামরিক কর্মকর্তারা সুনামি সতর্কতা জারিতে ব্যর্থতার বিষয়টি স্বীকার করেছেন। ব্যর্থতা কারণ জানতে তদন্ত শুরু করেছে দেশটির নৌবাহিনী।

No comments

Powered by Blogger.