ভারত-পাকিস্তানের বিদায়

‘ফির দিল দো হকি কো’—টিভি বিজ্ঞাপনে প্রিয়াঙ্কা চোপড়ার এই আহ্বানও জাগাতে পারল না ভারতের হকিকে। সেমিফাইনালের আগেই বিশ্বকাপ হকির দর্শক হয়ে গেল আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন এবং একবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। নিজেদের মাটিতে আয়োজন, প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪-১ গোলে হারিয়ে তারা উড়তে শুরু করেছিল। হয়তো ৩৫ বছর পর আবারও বিশ্বসেরা হওয়ার স্বপ্ন উঁকি দিয়েছিল চোখের তারায়। সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। আকাশ থেকে ধপাস করে বাস্তবতার রুক্ষ জমিতে পড়ে গেছে প্রভজ্যোত-সন্দীপদের দলটি। সেখান থেকে বড় জোর সপ্তম হওয়ারই আশা করতে পারে তারা এখন।
তবে শুধু ভারতই নয়, টুর্নামেন্টের দর্শক হয়ে পড়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানও। তবে এশিয়া থেকে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে শুধু দক্ষিণ কোরিয়া। কাল জ্যাং জু হিউনের হ্যাটট্রিকে তারা ৯-২ গোলে হারিয়েছে কানাডাকে।
পরশু ভারতকে ৩-২ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালে উঠে গেছে ইংল্যান্ড। ভারত সর্বশেষ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ২৪ বছর আগে, ১৯৮৬ সালে। ইংল্যান্ডের পরে গ্রুপের দ্বিতীয় দল হয়ে সেমিফাইনালে ওঠার দৌড়ে স্পেনকে পেছনে ফেলে দিয়েছে অস্ট্রেলিয়া। ৪ ম্যাচে ৯ পয়েন্ট তাদের। ইংল্যান্ডের ১২। ৬ পয়েন্ট নিয়ে তিনে স্পেন। পরশু ৩-৪ গোলে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়া পাকিস্তানের পয়েন্ট ৩। দক্ষিণ আফ্রিকা ও ভারতেরও পয়েন্ট ৩, একটা মাত্র জয়ের সুবাদে। ওয়েবসাইট।

রাজশাহীর খেলা: ক্রিকেট: রাজশাহী কলেজ মাঠে জিয়া স্মৃতি ক্রিকেটে কাল বিনোদপুর ক্রিকেট একাডেমি (১০২/৮) ২ উইকেটে কোট একাডেমিকে (১০১) এবং রাজেসের ব্যাটিংয়ে (৯৯*) অ্যালাইড ক্লাব (১৮৫/৪) ৮৪ রানে এক্সট্রিম জুনিয়রকে (১০১) হারিয়েছে। ভলিবল: প্রথম বিভাগ ভলিবলে বন্ধন ক্রীড়া চক্র ৩-০ সেটে কলোনি ক্লাবকে এবং একই ব্যবধানে ব্রাইট স্টার জাগ্রত সংঘকে হারিয়েছে।—রাজশাহী অফিস
নোয়াখালীতে ফুটবল: মাইজদীর শহীদ ভুলু স্টেডিয়ামে জেলা প্রশাসক গোল্ডকাপে নোয়াখালী পৌরসভা ২-০ গোলে জিতেছে রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার বিপক্ষে।

No comments

Powered by Blogger.