ইসরায়েলে মিশেল-এহুদ বারাক বৈঠক

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের দূত জর্জ মিশেল গত শনিবার মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা আবার শুরুর ব্যাপারে বৈঠক করেছেন। এদিকে পূর্ব জেরুজালেমের একটি আরব বসতিতে ইহুদি বসতি স্থাপনের প্রতিবাদে শনিবার প্রায় তিন হাজার ইসরায়েলি বিক্ষোভ মিছিল করে। জেরুজালেমে ইহুদি বসতি স্থাপনের প্রতিবাদে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ মিছিল ছিল এটি।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকের তেল আবিবের বাসভবনে তাঁর সঙ্গে জর্জ মিশেলের বৈঠক হয়।
দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে তাঁরা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার আলোচনা আবার শুরু করা নিয়ে কথা বলেন। বিবৃতিতে এর বেশি কিছু জানানো হয়নি।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনার জন্য জর্জ মিশেল গত শনিবার মধ্যপ্রাচ্যে যান। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে ওই অঞ্চল সফর করতে পারেন।
এর আগে গত বুধবার মিসরের কায়রোতে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে পরোক্ষ আলোচনা পুনরায় শুরু করার ব্যাপারে সমর্থন দিতে একমত হন।
পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ এলাকার বিক্ষোভ মিছিলে শান্তিকর্মী ও বামপন্থীরা ছিলেন। এ সময় বিক্ষোভকারীদের হাতে থাকা লাল পতাকায় ‘হিব্রুতে শান্তি’ কথাটি লেখা ছিল। সেখানে ইহুদি বসতি স্থাপনের বিরুদ্ধে স্লোগান দেন তাঁরা। বিপুল সংখ্যক পুলিশ মিছিল ঘিরে রাখে। এর আগে পুলিশ মিছিল-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।
কিন্তু শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টে আপিল আবেদনের পর সমাবেশের অনুমোদন পাওয়া যায়। ওই মিছিলে কয়েকজন ফিলিস্তিনিও অংশ নেন।
কয়েক দিন আগে ইসরায়েলি দাঙ্গা পুলিশ ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষের উত্তেজনার মধ্যে ওই বিক্ষোভ হলো।

No comments

Powered by Blogger.