ভারতে পার্লামেন্টে নারীর অংশগ্রহণ জোরদার করার অঙ্গীকার

পার্লামেন্টে নারীদের অংশগ্রহণ জোরদার করার প্রত্যয় ব্যক্ত করেছে ভারত সরকার। কেন্দ্রীয় ও রাজ্য পর্যায়ে নারীদের জন্য পার্লামেন্টে এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণসংক্রান্ত একটি বিল অনুমোদনের অঙ্গীকার করেছে দেশটির সরকার। প্রধানমন্ত্রী মনমোহন সিং গতকাল শনিবার নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন।
নারীদের নেতৃত্ববিষয়ক একটি সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘নারীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের ব্যাপারে আমাদের সরকার অঙ্গীকারাবব্ধ। লোকসভা ও বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণের লক্ষ্যে আমরা অগ্রগতি অর্জন করছি।’
কাল সোমবার আন্তর্জাতিক নারী দিবস। এদিন ভারতীয় পার্লামেন্টে বহুল আলোচিত সে দেশের নারীদের জন্য সংরক্ষিত আসনসংক্রান্ত উইমেন’স রিজার্ভেশন বিল উত্থাপন করা হবে।
পার্লামেন্টে নারীদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের ব্যাপারে এক দশকেরও বেশি সময় ধরে চিন্তাভাবনা চলছে। কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের বিরোধিতার মুখে এটি এখনো আলোর মুখ দেখেনি।
বিলটি পাস হলে ভারতীয় পার্লামেন্টের উভয়কক্ষে নারীদের অংশগ্রহণ ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। বর্তমানে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষে ৫৪৫ আসনের মধ্যে মাত্র ৫৯ জন নারী সদস্য রয়েছেন। আর ২৫০ আসনের উচ্চকক্ষে রয়েছেন মাত্র ২১ জন।
এই বিলের বিরোধিতাকারীদের দাবি হচ্ছে, পার্লামেন্টে সংখ্যালঘু ও তথাকথিত দলিত শ্রেণীর (সামাজিক ও অর্থনৈতিকভাবে বঞ্চিত) নারীদের জন্য আসন সংরক্ষিত রাখতে হবে। কিন্তু কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন ইউপিএ সরকার এবার বিরোধীদের সব বাধা টপকে বিলটি পার্লামেন্টে পাস করাতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.