ফিজির প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনার দায়ে আটজনের কারাদণ্ড

ফিজির প্রধানমন্ত্রী কমোডর ফ্রাংক বাইনিমারামাকে হত্যার পরিকল্পনার দায়ে আট ব্যক্তিকে তিন থেকে সাত বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। গত শুক্রবার ফিজির একটি আদালত এ রায় দেন। খবর বিবিসি ও এপির।
এর মধ্যে সবচেয়ে বেশি সাত বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে ফিজির সাবেক সিনেটর ও আদিবাসী নেতা রাতু ইনোক তাকিভেইকাতা ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান প্যাসিফিক প্যাসিফিক কানেক্সটের সাবেক ব্যবস্থাপক সিভানিওলো নাওলাগোকে। দেশটির গোয়েন্দা প্রতিষ্ঠানের সাবেক পরিচালক মেতুইসেলা মুয়াকে দেওয়া হয়েছে সাড়ে তিন বছরের কারাদণ্ড। এ ছাড়া ভেঙে দেওয়া কাউন্টার রেভল্যুশনারি ওয়ারফেয়ার ইউনিটের পাঁচ সদস্যকে তিন থেকে সাড়ে ছয় বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।
সমালোচকদের মতে, আদালতে নিরপেক্ষভাবে শুনানি হয়নি।
ফিজির সশস্ত্র বাহিনীর প্রধান কমোডর বাইনিমারামা ২০০৬ সালে রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন। এরপর ২০০৭ সালে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হয়ে দুই বছরের মধ্যে নির্বাচন দেওয়ার কথা জানান। এরপর তিনি সাংবিধানিক সংস্কার প্রয়োজন—এ কথা বলে ২০১৪ সালের মধ্যে নির্বাচন দেওয়া হবে বলে জানান। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা অভ্যুত্থানের মাধ্যমে কমোডর বাইনিমারামা, জ্যেষ্ঠ চার সেনা কর্মকর্তা ও মন্ত্রিসভার সদস্যদের হত্যার পরিকল্পনা করেছেন—এ অভিযোগে ২০০৭ সালের সেপ্টেম্বরে তাঁদের গ্রেপ্তার করা হয়।

No comments

Powered by Blogger.