তালেবানের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী পাকিস্তান

আফগানিস্তানে ভারতের ক্রমবর্ধমান প্রভাব ঠেকানোর উপায় হিসেবে সেখানকার তালেবান জঙ্গি গোষ্ঠীর সঙ্গে আলোচনায় বসতে চাইছে পাকিস্তান। পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল বুধবার প্রভাবশালী মার্কিন পত্রিকা নিউইয়র্ক টাইমস এ খবর জানায়।
পত্রিকাটির খবরে বলা হয়, পাকিস্তান পরিষ্কারভাবে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে, আফগানিস্তানে চলমান যুদ্ধ থামাতে একটি কেন্দ্রীয় ভূমিকা নিতে চায় তারা। আর এ জন্য তালেবান গোষ্ঠীর সঙ্গে আলোচনার আগ্রহী প্রকাশ করেছে পাকিস্তানিরা।
একজন ঊর্ধ্বতন মার্কিন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি বলেছে, ‘গত মাসের শেষ দিকে ন্যাটোর সদর দপ্তরে শীর্ষস্থানীয় মার্কিন সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি পরিষ্কারভাবেই তাঁদের আগ্রহের কথা তুলে ধরেন।’ পাকিস্তানের এই আগ্রহ এটাই নিশ্চিত করেছে, আফগানিস্তানে স্থিতিশীল পরিস্থিতি আনতে দেশটির ওপর প্রভাব রাখতে চায় এমন প্রতিবেশী চীন, ভারত, ইরান, পাকিস্তান ও অন্যান্য দেশকে বিবেচনায় রাখতে হবে।
আফগানিস্তানে ন্যাটো ও মার্কিন সেনাদের বিরুদ্ধে সবচেয়ে কঠোর হামলা পরিচালনাকারী জালালউদ্দিন ও সিরাজ হাক্কানির নেতৃত্বাধীন তালেবান গোষ্ঠীর ওপর পাকিস্তানের প্রভাব রয়েছে। তাই পাকিস্তান এ ব্যাপারে জোট বাহিনীকে সাহায্য করতে আগ্রহী। এ ব্যাপারে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলেছে, ‘হাক্কানিদের লাগাম টেনে ধরার বিনিময়ে পাকিস্তান একটি বন্ধুপ্রতিম আফগানিস্তান চায়। পাশাপাশি সেখানে বেড়ে চলা ভারতীয় প্রভাবে এক ধরনের নিয়ন্ত্রণ আনার আশা করছে।’
পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান থেকে হাক্কানিদের নেতৃত্বাধীন তালেবান জঙ্গিরা আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো সেনাদের ওপর হামলা চালাচ্ছে। হাক্কানিদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য মার্কিন চাপ থাকলেও জেনারেল কায়ানি বলেছেন, তাঁরা এই মুহূর্তে সেখানে হামলা চালানোর জন্য প্রস্তুত নন।

No comments

Powered by Blogger.